হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার শিবপাশা গ্রামে অবৈধভাবে এক্সক্যাভেটরের মাধ্যমে ভূগর্ভস্থ মাটি উত্তোলনের দায়ে জড়িত দু'জনকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মতিউর রহমান খানের ভ্রাম্যমাণ আদালত।

আজমিরীগঞ্জের পাঁচ ইউনিয়নের বিভিন্ন স্থানে অবৈধভাবে মাটি উত্তোলন করছে এলাকার একাধিক অসাধু চক্র। ফলে মাটির উর্বরতা কমে যাওয়া, জলাবদ্ধতাসহ নানা সমস্যায় ভুগছে এলাকাবাসী। নানা সময়ে জড়িতদের আটক করে ভ্রাম্যমাণ আদালতে অর্থদণ্ড বা বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হলেও তা রোধ করা যাচ্ছে না। জড়িতদের অশুভ তৎপরতা বেড়েই চলেছে।

এ অবস্থায় গত বুধবার রাতে শিবপাশায় অবৈধভাবে মাটি উত্তোলন করছিল একটি চক্র। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মতিউর রহমান খানের নেতৃত্বে অভিযান পরিচালনা করে অবৈধভাবে যান্ত্রিক উপায়ে ভূগর্ভস্থ মাটি উত্তোলনের কাজে লিপ্ত থাকায় অসীম বড়ুয়া (৩২) ও ইসমাইল সর্দারকে (২১) বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ অনুসারে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। তারা চট্টগ্রামের রাঙ্গুনিয়া এলাকার বাসিন্দা। নির্বাহী কর্মকর্তা মতিউর রহমান খান জানান, এ অভিযান অব্যাহত থাকবে।

মন্তব্য করুন