২৫ বছরেও হয়নি নবীগঞ্জ পৌরসভার নিজস্ব ভবন। উপজেলা পরিষদের পরিত্যক্ত ভবনে চলছে এর কার্যক্রম। এ নিয়ে পৌরসভার নাগরিকদের মধ্যে আলোচনা-সমালোচনার শেষ নেই। প্রতি বাজেটে ভবন নির্মাণের কথা বলা হলেও এখনও আলোর মুখ দেখেনি পৌর ভবন প্রকল্প।

সরেজমিন অনুসন্ধানে জানা যায়, প্রথম শ্রেণির তালিকায় রয়েছে এ পৌরসভা। সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার নবীগঞ্জ সদরে অবস্থিত নবীগঞ্জ পৌরসভা। পৌরসভার মোট জনসংখ্যা ৩২ হাজার ৫৮৬ জন। এর মধ্যে পুরুষ ১৬ হাজার ৮৫১ ও নারী ১৫ হাজার ৭৩৫ জন।

এ পৌরসভায় রয়েছে দুটি কলেজ। একটি নবীগঞ্জ সরকারি কলেজ আরেকটি উইমেন্স আইডিয়াল কলেজ। এ ছাড়া একটি সরকারি, ৪টি এমপিওভুক্ত ও দুটি নন-এমপিওভুক্ত উচ্চ বিদ্যালয় রয়েছে।

দর্শনীয় ও বৈশিষ্ট্যপূর্ণ স্থান এবং স্থাপনার মধ্যে রয়েছে- নবীগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার, স্মৃতিসৌধ, নবীগঞ্জ সরকারি কলেজ। নবীগঞ্জ পৌরসভার আয়তন ৯ দশমিক ৭ বর্গ কিলোমিটার। আর কয়েক মাস পরই ২৫ বছরে পা রাখবে পৌরসভাটি। এখন পর্যন্ত নিজস্ব কোনো ভবন নির্মাণ করতে পারেননি নির্বাচিত জনপ্রতিনিধিরা। এত দিনেও কেন নিজস্ব ভবন হচ্ছে না- সেটি নিয়ে প্রশ্ন উঠছে নানা মহলে।

পৌরসভার নাগরিকরা মনে করেন, কর্তৃপক্ষের অদক্ষতার কারণেই এমনটা হয়েছে। এ ব্যাপারে নবীগঞ্জ পৌরসভার মেয়র ছাবির আহমদ চৌধুরী বলেন, আসলে এটা খুবই দুঃখজনক বিষয়। আমরা পৌরসভার নিজস্ব ভবন নির্মাণের জন্য চলতি অর্থবছরের বাজেটে বিষয়টি এনেছি। আশা রাখছি, এ বাজেটেই পৌরসভার ভবন নির্মাণের জন্য কাজ শুরু হবে।

মন্তব্য করুন