হবিগঞ্জের মাধবপুরে গড়ে ওঠা দুটি শিল্পপ্রতিষ্ঠানে চাঁদা দাবির অভিযোগ উঠেছে স্থানীয় একটি প্রভাবশালী মহলের বিরুদ্ধে। চাঁদা না পেয়ে প্রতিষ্ঠানে কর্মরত শিল্প মালিক ও কারখানার কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন ধরনের ভয়ভীতি প্রদর্শন করা হচ্ছে। শিল্পপ্রতিষ্ঠানে চাঁদা দাবির ঘটনায় শিল্প মালিকদের মধ্যে উদ্বেগ ও উৎকণ্ঠা দেখা দিয়েছে।

মাধবপুর ছাতিয়াইন সড়কে প্রতিষ্ঠিত জাজ রোটেপ্লেক্স শিল্পপ্রতিষ্ঠানের চেয়ারম্যান জাকারিয়া চৌধুরী বলেন, স্থানীয় একটি প্রভাবশালী মহল সম্প্রতি তার প্রতিষ্ঠানে ১০ লাখ টাকা চাঁদা দাবি করে। চাঁদার টাকা না দেওয়ায় ৭ জানুয়ারি জগদীশপুরে তার বাসভবনে হামলা করা হয়। এ ঘটনায় তিনি মাধবপুর থানায় চাঁদাবাজির মামলা করেন। পুলিশ ১৭ জানুয়ারি মামলাটি আমলে নিয়ে চাঁদার ধারায় রেকর্ডভুক্ত করেন। তিনি আরও জানান, মাধবপুরে গ্যাস, বিদ্যুৎ, আধুনিক যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ায় এ উপজেলায় ঢাকা-সিলেট মহাসড়কের পাশে অনেক শিল্পকারখানা স্থাপিত হয়েছে। বিনিয়োগকারীরা স্থানীয়ভাবে শিল্প বিকাশের জন্য মোটা অঙ্কের টাকা বিনিয়োগ করেছেন। দেশীয় শিল্পকারখানার পাশাপাশি বিদেশিরাও শিল্পকারখানা স্থাপন করেছেন। কর্মসংস্থান হয়েছে লক্ষাধিক মানুষের। কিন্তু শিল্পকারখানায় চাঁদাবাজি ও কর্মকর্তাদের ভয়ভীতি প্রদর্শনের কারণে শিল্পের বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে।

এ ছাড়া উপজেলার নোয়াহাটি এলাকায় অবস্থিত ফারইস্ট নামে একটি স্পিনিং শিল্পকারখানার কর্মকর্তাদের বিভিন্ন মোবাইল ফোন থেকে হুমকি দেওয়া হচ্ছে। এ ঘটনার পর থেকে কর্মকর্তাদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে।

মাধবপুর থানার ওসি আব্দুর রাজ্জাক বলেন, কেউ শিল্পপ্রতিষ্ঠানে কোনো ধরনের চাঁদাবাজির চেষ্টা করলে পুলিশ কঠোর হস্তে দমন করবে।

মন্তব্য করুন