বাজেট বাস্তবায়নে সক্ষমতা বাড়াতে হবে :সুপ্র

প্রকাশ: ১২ জুন ২০১৬      

সমকাল প্রতিবেদক

আগামী ২০১৬-১৭ অর্থবছরের বাজেটের গুণগত বাস্তবায়নে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়ানোর তাগিদ দিয়েছে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র)। সংগঠনটি বলেছে, মানুষের খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা ও শিক্ষার মতো মৌলিক অধিকার করার দায়িত্ব সরকারের। সবার জন্য সমান সেবা নিশ্চিতকরণে বরাদ্দের সক্ষমতা বাড়ানোর পাশপাশি নজরদারি বাড়াতে হবে।
গতকাল শনিবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সুপ্র এ মতামত দিয়েছে। সুপ্রর চেয়ারপারসন আহমেদ স্বপন মাহমুদের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন জাতীয় পরিষদ সদস্য মঞ্জু রাণী প্রামাণিক ।
সংবাদ সম্মেলনে বলা হয়, বাজেট বাস্তবায়নের জন্য উন্নয়ন প্রশাসনকে আরও গতিশীল করতে হবে। স্থানীয় সরকার কাঠামোকে শক্তিশালী করাসহ সকল পর্যায়ে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে সম্পৃক্ত করা জরুরি। কাঠামোগত সংস্কারের মধ্য দিয়ে জেলা বাজেট প্রণয়ন ও বাস্তবায়ন করা যেতে পারে । প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি ও বাস্তবায়ন কৌশল নির্ধারণ করা জরুরি। বাস্তবায়ন নিশ্চিত করতে প্রয়োজনীয় অর্থের জোগান দিতে রাজস্ব আদায় ব্যবস্থাপনার দক্ষতা যেমন জরুরি, তেমনি দুর্নীতি হ্রাস, কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ অত্যাবশ্যক।