শাওমি এমআই এথ্রি

প্রকাশ: ২১ অক্টোবর ২০১৯      

স্পেসিফিকেশন

অপারেটিং সিস্টেম : অ্যান্ড্রয়েড ওয়ান (অ্যান্ড্রয়েড ৯ ভিত্তিক) ; ডিসপ্লে : ৬.০৮ ইঞ্চি; ব্যাটারি : ৪০৩০ এমএএইচ; ক্যামেরা : ৪৮এমপি+৮এমপি+২এমপি; প্রসেসর : অক্টাকোর ; চিপসেট : কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৬৫ ; র‌্যাম : ৪ জিবি, স্টোরেজ :৬৪ ও ১২৮ জিবি

৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা সেটআপসহ শাওমির নতুন স্মার্টফোন এমআই এথ্রি এখন দেশের বাজারে পাওয়া যাচ্ছে। এটি অ্যান্ড্রয়েড ওয়ান স্মার্টফোন এমআই এটু-এর উত্তরসূরি। শাওমির এমআই এথ্রি-এর ডিজাইনে চমৎকার ও কার্যকর কিছু পরিবর্তন দৃষ্টি কেড়েছে। তবে এমআই এথ্রি-এর ডিজাইনেও আনা হয়েছে নতুনত্ব।

৪৮ মেগাপিক্সেল এআই ট্রিপল ক্যামেরা

শাওমির এমআই এথ্রি-তে রয়েছে সনির ৪৮ মেগাপিক্সেলের আইএমেক্স৫৮৬ সেন্সর, ৮ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড এবং ২ মেগাপিক্সেলের ডেপথ সেন্সর। ছবির মান ঠিক রেখে সর্বাধিক ডিটেইল পেতে ৪৮ মেগাপিক্সেলের হাফ-ইঞ্চি সেন্সর যোগ করা হয়েছে। সেইসঙ্গে শাওমির বিখ্যাত স্টেডি হ্যান্ডেল্ড নাইট ফটোগ্রাফি মোড ক্যামেরার এক্সপেরিয়েন্সকে সমৃদ্ধ করেছে। ৩২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরায় স্বল্প আলোতেও ডিটেইলসহ সেলফি তোলা যায়।

ডিজাইন

১৫.৬ সেন্টিমিটার (৬.০৮ ইঞ্চি) সুপার অ্যামোলেড ডিসপ্লেতে গাঢ় কালো রংসহ বেশকিছু রং ব্যবহার করা হয়েছে। এতে করে ভিউয়িং এক্সপেরিয়েন্স সৃষ্টির মাধ্যমে পাওয়ার এফিসিয়েন্সি বৃদ্ধি পেয়েছে। এর ট্রিপল কর্নিং গরিলা গ্লাস ৫ ডিভাইসটির ফ্রন্ট, রিয়ার এবং ক্যামেরা মডিউলকে রক্ষার কাজ করে। এর কার্যকারিতা ন্যানো-স্তরের হলোগ্রাফিক প্যাটার্ন দ্বারা পরিপূরক, যা ডায়নামিক নকশার প্রভাব তৈরি করে। ২৩ পিটুআই ন্যানো-কোটিং হঠাৎ পড়ে গিয়ে যে কোনো ধরনের ক্ষতি হওয়া থেকে ফোনটিকে রক্ষা করে।

ক্রিও কম্পিউটিংয়ের সঙ্গে অ্যান্ড্রয়েড ওয়ান

এমআই এথ্রি-তে গুগলের সর্বশেষ উদ্ভাবনের সঙ্গে শাওমির হার্ডওয়্যারের সংমিশ্রণ করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ৯ পাই অপারেটিং সিস্টেম দ্বারা চলে, যাতে আছে গুগল অ্যাসিস্ট্যান্ট, ডিজিটাল ওয়েলবিইং এবং অ্যাডাপ্টিভ ব্যাটারির মতো ফিচারসমূহ। এমআই এথ্রি-এর অ্যান্ড্রয়েড ইউআই স্ন্যাপি ও কাটারমুক্ত ইউজার এক্সপেরিয়েন্স নিশ্চিত করে এবং দুই বছরের গ্যারান্টিসহ গুগল থেকে সিকিউরিটি আপডেট এবং গ্যারান্টিসহ দুটো অ্যান্ড্রয়েড ওএস আপগ্রেড দিচ্ছে।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৬৫ মোবাইল প্ল্যাটফর্মের সঙ্গে অ্যান্ড্রয়েড ওয়ান যুক্ত করার মাধ্যমে নতুন অভিজ্ঞতা দিচ্ছে এমআই এথ্রি। অক্টাকোর চিপসেটটি ৪ জিবি এলপিডিডিআর৪এক্স র‌্যাম এবং ৬৪/১২৮ জিবি ইউএফএস ২.১ স্টোরেজের সঙ্গে একত্রিত হয়ে কার্যকর এবং দ্রুত ব্যবহার অভিজ্ঞতা দেয়। এমআই এথ্রি-তে রয়েছে ৪০৩০ এমএএইচ সাইজের শক্তিশালী ব্যাটারি, যা ১৮ ওয়াটের ফাস্ট চার্জিং সাপোর্ট করে। বক্সে দেওয়া চার্জারটি ১০ ওয়াট সম্পন্ন।

নিরাপত্তা

ডিভাইসটিতে রয়েছে সপ্তম প্রজন্মের ইন-স্ট্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। এটি আগের প্রজন্মের চেয়ে ১৫ শতাংশ বেশি আঙুলের ছাপ শনাক্তকরণ এবং ৩০ শতাংশ বেশি নির্ভুল কাজ করে।

দাম

কাইন্ড অব গ্রে, নট জাস্ট ব্লু এবং মোর দ্যান হোয়াইট- এই তিনটি রঙেই এমআই এথ্রি নজর কাড়ছে। এর ৪জিবি+৬৪ জিবি সংস্করণটি ২২ হাজার ৯৯৯ টাকা এবং ৪জিবি+১২৮ সংস্করণটি ২৪ হাজার ৯৯৯ টাকা দামে পাওয়া যাচ্ছে। হ