অনাকাঙ্ক্ষিত ই-মেইল থেকে সুরক্ষা

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০১৯      

তানভীর সিদ্দিক টিপু

আপনার ই-মেইল ইনবক্সে যেমন প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ ই-মেইল থাকে, তেমনি কিছু ই-মেইল থাকে যা আপনি না চাইতেই এসে ভিড় করে। এগুলো মুছে ফেলা কোনো স্থায়ী সমাধান নয়, এতে অনেক সময় অসাবধানতায় গুরুত্বপূর্ণ ই-মেইল মুছে যেতে পারে। আপনি চাইলে খুব সহজেই প্রয়োজনীয় ই-মেইলগুলো রেখেই অপ্রয়োজনীয় ই-মেইলগুলোর প্রবেশ বন্ধ করতে পারেন।

লিংক থেকে সহজে আনসাবস্ট্ক্রাইব করুন

সবচেয়ে সহজ পদ্ধতি হলো মেসেজ লিস্ট থেকে যে মেসেজগুলো অপ্রয়োজনীয় মনে হবে, সেগুলোর ভেতরে থাকা 'আনসাবস্ট্ক্রাইব' অপশনটি ব্যবহার করা। এই লিংকটি মেসেজের একেবারে নিচের দিকে থাকে। অনেক সময় খুবই ছোট অক্ষরে থাকে, যাতে চোখে না পড়ে। তবে যদি লিংকটি সন্দেহজনক মনে হয় তবে ডিলিট করে দেওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে।

গুগল জিমেইল

জিমেইল ডেস্কটপ থেকে খুব সহজেই আনসাবস্ট্ক্রাইব করতে দেয়। যখন জিমেইল কোনো ই-মেইলে কার্যকর আনসাবস্ট্ক্রাইব লিংক পায়, এটি সেই লিংকটি মেসেজের শুরুতে প্রেরকের ঠিকানার পরেই প্রদর্শন করে। অনেক সময় 'স্প্যাম' আইকনের জায়গায়ও দেখা যায়। আনসাবস্ট্ক্রাইব অপশনে ক্লিক করতে হবে।

মোবাইলের ক্ষেত্রে মেনুতে যান। যদি প্রেরক কোনো সহজ আনসাবস্ট্ক্রাইব অপশন রাখে তাহলে সেটা মেনুতে প্রদর্শিত হবে।

মাইক্রোসফট আউটলুক

Outlook.com এবং আউটলুক অ্যাপেও আনসাবস্ট্ক্রাইব অপশন পাওয়া যায়। ওয়েব ভার্সনে মেসেজের ওপরের অংশে ÔGetting too much email? UnsubscribeÕ
' অপশন থাকে।

অ্যাপলের আইওএস মেইল অ্যাপ

অ্যাপলের আইওএস মেইল অ্যাপে মেসেজের ওপরে 'This message is from a mailing list.
Unsubscribeলেখা একটি ব্যানার প্রদর্শন করে। এটিতে ক্লিক করলে প্রেরকের কাছে আনসাবস্ট্ক্রাইবের জন্য রিকোয়েস্ট চলে যায়।

এডিসন মেইল

আইওএস ও আন্ড্রয়েডের জন্য এডিসন মেইলে মেসেজের ওপরে বড় একটি আনসাবস্ট্ক্রাইব বাটন এবং আনসাবস্ট্ক্রাইব রিকোয়েস্ট নিশ্চিত করার জন্য একটি এনিমেশন প্রদর্শন করে। তবে মজার ব্যাপার হলো, কখনও একই সময়ে একই মেসেজে আনসাবস্ট্ক্রাইবের ক্ষেত্রে ভিন্নভিন্ন অ্যাপ ভিন্নভিন্ন আচরণ করতে পারে। অনেক সময় কার্যকর আনসাবস্ট্ক্রাইব লিংক খুঁজে নাও পেতে পারে। সে ক্ষেত্রে প্রধান ই-মেইল ব্রাউজারগুলো (জিমেইল, আউটলুক, আইক্লাউড, ইয়াহু, আইম্যাপ) ব্যবহার করে সহজেই আনসাবস্ট্ক্রাইব অপশন খুঁজে নিতে পারেন। া