ডিজিটাল সহকারী 'জোনাকি'

প্রকাশ: ১৬ মে ২০১৭      

টেকলাইন প্রতিবেদক

ব্যবসা থেকে শুরু করে ব্যক্তিগত কাজে সহযোগিতায় ডিজিটাল সহকারী নতুন কোনো ধারণা নয়। মাইক্রোসফট, অ্যাপল, ফেসবুক, অ্যামাজন ইত্যাদি প্রতিষ্ঠানে রয়েছে ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট। ওয়েব কিংবা অ্যাপে অনেক তথ্য থাকলেও বাংলাদেশের প্রান্তিক মানুষের জন্য এমন কোনো বন্ধু নেই যেখান থেকে মুহূর্তেই পাওয়া যাবে জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর। কলেজের চৌহদ্দিতে হাঁটাতে হাঁটতে জোনাকি নামের এই অ্যাপটি তৈরি করেছে এইচএসসি পরীক্ষার্থী মাসুম আকন্দ। টাঙ্গাইলের এই তরুণের তৈরি অ্যান্ড্রয়েড অ্যাপটি ব্যবহারকারীর খোঁজ করা তথ্যটি নির্দিষ্টভাবে তার সামনে উপস্থাপন করে। কেবল তথ্য লিঙ্ক সরবরাহ করেই ক্ষান্ত না হয়ে ৪-১ সেকেন্ডের মধ্যে জিজ্ঞাসিত তথ্য সরবরাহ করে। ওয়েবে কোনো তথ্য না পাওয়া গলে তা প্রশাসককে জানিয়ে দেয়। ফলে পরবর্তীতে ওই তথ্য পাওয়াটাও সহজ হয়ে ওঠে। তথ্যের শুদ্ধতা নিশ্চিত করতে পাইথন ল্যাঙ্গুয়ে তৈরি জোনাকি অ্যাপটিতে ব্যবহৃত হয়েছে ফাজি লজিক। আবার প্রশ্নকর্তা যদি বাক্য তৈরিতে অদক্ষ হয়ে থাকেন, তাকেও সহায়তা করে অ্যাপটি। এলোমেলো লেখা শব্দকে বাক্যে রূপান্তর করে তারপর উত্তর প্রদান করে। নিউরাল নেটওয়ার্ক ব্যবহার করে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে জোনাকি সঠিকভাবে প্রশ্ন তৈরি করে বলে জানায় খুদে উদ্ভাবক মাসুম। জানায়, পূর্ববতী অভিজ্ঞতার সঙ্গে যাচাই করে বর্তমানে তথ্য জমা রেখে পরবর্তীতেও ব্যবহারকারীকে তথ্যসেবা দিতে পারে জোনাকি। কোনো সার্ভারে অ্যাপটি ইনস্টল করা হলে সেখান থেকেও তথ্য ঘেঁটে সরবরাহ করতে পারে।
মাত্র ২.৩ মেগাবাইট অ্যাপটি ব্যবহার করলে শুধু শুধু ডাটা খরচ করে ওয়েবসাইট ব্রাউজ করতে হবে না। ওয়েবসাইট ব্রাউজের পর যেমন জায়গায় জায়গায় খুঁজে কাঙ্ক্ষিত তথ্য বের করতে হতো সেটি আর করতে হবে না। ফলে বাংলাবান্ধব অ্যাপটি ব্যবহারকারীর অর্থ, সময় এবং ভোগান্তি তিনই কমাবে। অ্যাপটি ব্যবহার করে সবচেয়ে বেশি উপকৃত হবেন প্রান্তিক মানুষ_ এমনটাই প্রত্যাশা করছেন এই উদ্ভাবক। জানায়, এটিকে প্রশ্ন করা হলে ঠিক ১ সেকেন্ড সর্বোচ্চ ৪ সেকেন্ডের মাঝে উত্তর প্রদান করে। শুধু দ্রুত কাজ করেই না, এটি ডাটা বাঁচিয়ে দেয়। প্রত্যেক প্রশ্নের উত্তর দিতে মাত্র ৯ কলোবাইট ডাটা খরচ হয়, যেখানে বর্তমানে বাংলাদেশে ডাটা খরচ প্রতি ১০ কিলোবাইটে ১ পয়সা। কোনো প্রশ্নের উত্তর না পেলে এটি প্রশ্নকর্তার মোবাইল নাম্বার সংগ্রহ করে।
অ্যাপটি কীভাবে কাজ করে প্রশ্নের জাবাবে মাসুম আকন্দ জানায়, এটিকে কোনো প্রশ্ন করা হলে প্রথমে নিজস্ব তথ্য ভাণ্ডারে খোঁজে। সেখানে তথ্য না পেলে নিজে থেকেই উত্তর তৈরি করে। প্রাপ্ত তথ্য থেকে একটি উত্তরকে শ্রেষ্ঠ বিবেচনা করে এবং সংশ্লিষ্ট উত্তর প্রদান করে। প্রতিটি অভিজ্ঞতা সে সংরক্ষণ করে এবং পরে সেই অভিজ্ঞতার আলোকে উত্তর দেয়। কোনো উত্তর প্রদানে অসমর্থ হলে সে অনুসন্ধানকারীর ফোন নাম্বার সংগ্রহ করে এবং উত্তর সংগ্রহ করে অনুসন্ধানকারীর প্রদত্ত নম্বরে প্রেরণ করে। বর্তমানে জোনাকিকে যে কেউ শেখাতে পারে। যে তথ্যগুলো জরুরি হিসেবে দরকার পড়ে, সেগুলো জোনাকির মাধ্যমে পাওয়া যায়। যেমন_ অ্যাপটি আপনার তথ্য ন্যাশনাল হেল্পডেস্কে পাঠিয়ে দেওয়া। মানব ও যন্ত্র কর্তৃক তথ্য যাচাই ব্যবস্থা রয়েছে। আরও রয়েছে তথ্য ভুল মনে হলে তা সংশোধন করার অনুরোধ ব্যবস্থা। সরকারের যে ৩২ হাজার ওয়েবসাইট রয়েছে, সেখানে এই অ্যাপটি সনি্নবেশ করার প্রক্রিয়া চলছে বলে জানায় এই খুদে উদ্ভাবক। বললে, জোনাকি যেমন অন্ধকারে জ্বলে ওঠে, ঠিক তেমনি আমি চেয়েছি বাংলাদেশে কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশের মাধ্যমে আলো জ্বালাতে। অ্যাপটি প্রস্তুত এবং তা অনায়াসে মিলছে অ্যাপ স্টোরে।
যেভাবে ওজন কমাতে ভূমিকা রাখে ফুলকপি

যেভাবে ওজন কমাতে ভূমিকা রাখে ফুলকপি

শীতকালীন সবজি ফুলকপি সবারই পছন্দের। রান্না, সিদ্ধ, ভাজি, ভাজা-সবরকম ভাবেই ...

ভারতের ছবিতে সব্যসাচীর সঙ্গে তিশা

ভারতের ছবিতে সব্যসাচীর সঙ্গে তিশা

প্রথমবারের মতো ভারতীয় একটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন নুসরাত ইমরোজ ...

চীনে আইফোন বিক্রি ও আমদানিতে নিষেধাজ্ঞা

চীনে আইফোন বিক্রি ও আমদানিতে নিষেধাজ্ঞা

চীনে আইফোন বিক্রি ও আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির আদালত। ...

প্রার্থী হতে পারছেন না বিএনপির আলী আজগর

প্রার্থী হতে পারছেন না বিএনপির আলী আজগর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনের বিএনপির প্রার্থী আলী ...

খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে বিভক্ত আদেশ হাইকোর্টের

খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে বিভক্ত আদেশ হাইকোর্টের

আসন্ন জাতীয় নির্বাচনে তিনটি আসনে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার প্রার্থিতা ...

হবিগঞ্জে টেক্সটাইল মিলের গুদামে আগুন

হবিগঞ্জে টেক্সটাইল মিলের গুদামে আগুন

হবিগঞ্জের মাধবপুর উপজেলার নয়াপাড়ায় সায়হাম টেক্সটাইল মিলের গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ...

শেখ হাসিনার নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে মুখরিত কোটালীপাড়া

শেখ হাসিনার নির্বাচনী জনসভাকে কেন্দ্র করে মুখরিত কোটালীপাড়া

আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ নির্বাচনী এলাকা ...

ঝিনাইদহে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৩

ঝিনাইদহে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে আহত ৩

ঝিনাইদহের শৈলকুপায় আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে হামলা-পাল্টা হামলা, অফিস ...