সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ০৩ ফেব্রুয়ারি ২০১৯      

ভুয়া প্রবেশপত্র দিয়ে পরীক্ষা দেওয়ার অভিযোগ
 আগৈলঝাড়া (বরিশাল) প্রতিনিধি

আগৈলঝাড়ায় ভুয়া প্রবেশপত্র দিয়ে এক শিক্ষার্থীর বিরুদ্ধে পরীক্ষা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। গতকাল শনিবার আগৈলঝাড়া শ্রীমতী মাতৃমঙ্গল বালিকা বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। ইউএনও বিপুল চন্দ্র দাস কেন্দ্র পরিদর্শনকালে বিষয়টি ধরা পড়ে। এতে বরিশাল শিক্ষা বোডের্র পরীক্ষা নিয়ন্ত্রকের স্বাক্ষর জাল করা হয়েছে। জানা গেছে, উপজেলার বাকাল নিরঞ্জন বৈরাগী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সুব্রত দাস টেস্ট পরীক্ষায় অকৃতকার্য হলে স্কুল কর্তৃপক্ষ অনলাইনে তার ফরম পূরণ করেনি। সুব্রত ফরম পূরণ না করলেও একটি অসাধু চক্রের মাধ্যমে তার পরিবার একটি জাল প্রবেশপত্র তৈরি করে। এ বিষয়ে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক পুলিন বিহারীর সন্দেহ হলে তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও শিক্ষা বোর্ডকে বিষয়টি লিখিতভাবে অবহিত করেন। গতকাল ওই শিক্ষার্থী পরীক্ষা দিতে গেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা হাতেনাতে ধরেন। পরে এ বিষয়ে ব্যবস্থা নিতে শিক্ষা বোর্ড ও থানাকে লিখিতভাবে জালিয়াতির বিষয়টি জানান ইউএনও।

পদ্মা থেকে শ্রমিকের লাশ উদ্ধার
 গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি

পদ্মা নদীতে শ্রমিকবাহী ট্রলারডুবির ঘটনায় নিখোঁজ দেলোয়ার শেখ (৩৫) নামের এক শ্রমিকের লাশ পাঁচ দিন পর শনিবার উদ্ধার করেছে পুলিশ। তিনি গোয়ালন্দ উপজেলার দেবগ্রামের নায়েব আলী শেখের ছেলে। গত মঙ্গলবার দৌলতদিয়া বাহিরচর এলাকায় ২৮ শ্রমিক নিয়ে পদ্মায় ট্রলার ডুবে যায়। ডুবে যাওয়া ট্রলারে থাকা শ্রমিকরা জানান, পদ্মায় নাব্য সংকটে দৌলতদিয়া বাহিরচর এলাকায় আটকে থাকা কার্গো জাহাজ থেকে তারা মালামাল খালাসের কাজ করছিলেন। এ সময় একটি জাহাজ থেকে ট্রলারযোগে অপর একটি জাহাজে যাচ্ছিলেন। উত্তাল পদ্মায় তাদের বহনকারী ট্রলারটি ডুবে যায়। ডুবে যাওয়া ট্রলারের ২৭ শ্রমিক সাঁতরে পাশে নোঙর করে থাকা অপর একটি জাহাজে উঠতে পারলেও দেলোয়ার ডুবে যান।

কলাপাড়ায় কুটির শিল্প পণ্যমেলা ও পিঠা উৎসব
 কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি

কলাপাড়া পৌরশহরের হেলিপ্যাড মাঠে তিন দিনব্যাপী 'বস্ত্র, কুটির শিল্প পণ্যমেলা ও পিঠা উৎসব' শুরু হয়েছে। শনিবার সকালে প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করেন কলাপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মোতালেব তালুকদার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কলাপাড়া পৌরসভার মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, অধ্যক্ষ শহিদুল ইসলাম বিশ্বাস, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের উপজেলা প্রকৌশলী আবদুল মান্নান, উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা তাসলিমা আক্তার প্রমুখ। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে অ্যাসোসিয়েশন ফর রাইটস অ্যান্ড পিস (এআরপি) কর্তৃক বাস্তবায়িত তৃণমূল নারী উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচির উদ্যোগে উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয় এ মেলা ও উৎসবের আয়োজন করেছে। আগামী সোমবার তিন দিনের এ মেলা ও উৎসবের সমাপ্তি হবে।

ব্রাহ্মণবাড়িয়ায় ইয়াবা ব্যবসায়ী গ্রেফতার
 নিজস্ব প্রতিবেদক, ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ায় ৫১ পিস ইয়াবা ট্যাবলেটসহ জাহাঙ্গীর আলম ভূঁইয়া (৩৭) নামে এক মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে পুলিশ। গত শুক্রবার রাতে ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশন সংলগ্ন চত্বর থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত জাহাঙ্গীর আলম ভূঁইয়া সদর উপজেলার চিনাইর গ্রামের মরহুম আবদুল হাকিম ভূঁইয়ার ছেলে। এ ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে।

এ ব্যাপারে সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ সেলিম উদ্দিন বলেন, গতকাল শনিবার সকালে তাকে আদালতে প্রেরণ করা হয়েছে।

সরাইলে দুই মাদকসেবীর কারাদণ্ড
 নিজস্ব প্রতিবেদক, ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে দুই মাদক ব্যবসায়ীকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল শনিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এএসএম মোসা তাদের বিরুদ্ধে এই দ াদেশ প্রদান করেন। দ প্রাপ্ত মাদক ব্যবসায়ীরা হলেন- আবদুল্লাহ এবং তাপস চন্দ্র দাস। এর আগে গত শনিবার সকালে উপজেলার অরুয়াইল থেকে ৮০ গ্রাম গাঁজাসহ তাদের গ্রেফতার করে পুলিশ। দণ্ডপ্রাপ্ত মাদক ব্যবসায়ী আবদুল্লাহ উপজেলার রাণিদিয়া গ্রামের দুলু মিয়ার ছেলে আর তাপস চন্দ্র দাস কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলার হাসানপুর গ্রামের বিরাজ সরকারে ছেলে।

নোয়াখালীতে মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তী উদযাপিত
 নোয়াখালী প্রতিনিধি

ভারতের জাতীয় নেতা মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মজয়ন্তী উপলক্ষে নোয়াখালী আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বিকেলে জেলার সোনাইমুড়ীতে গান্ধী মেমোরিয়াল ট্রাস্ট ইনস্টিটিউট মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। গান্ধী আশ্রম ট্রাস্টের নির্বাহী পরিচালক রাহা নবকুমারের সভাপতিত্বে ও প্রশাসনিক কর্মকর্তা শংকর বিকাশ পালের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন ভারতের হাইকমিশনার (ভারপ্রাপ্ত) ড. আদর্শ সোয়াইকা। বিশেষ অতিথি ছিলেন ডেপুটি হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জি (চট্টগ্রাম বিভাগ), ভারতের হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি নবনিতা চৌধুরী, সেকেন্ড সেক্রেটারি বিশাল জ্যোতি দাস, ইন্দ্রিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক ড. নিপা চৌধুরী, সহকারী কমিশনার (ভূমি) ফাহমিদা হক ও ট্রাস্টি বোর্ডের মেম্বার অ্যাডভোকেট মানসুরুল হক খসরু।

বাকপ্রতিবন্ধী কিশোরী ধর্ষণ, মামলা
 চরফ্যাসন (ভোলা) প্রতিনিধি

চরফ্যাসনে মাদ্রাজ ইউনিয়নের মিয়াজানপুর গ্রামে বাকপ্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণের অভিযোগে প্রতিবেশী নুরনবী হাওলাদার নামের এক যুবকের বিরুদ্ধে চরফ্যাসন থানায় ধর্ষণ মামলা করা হয়েছে। কিশোরীর মা বাদী হয়ে ধর্ষক নুরনবীকে আসামি করে গতকাল শনিবার দুপুরে মামলাটি করেন। গত শুক্রবার সন্ধ্যায় চরফ্যাসন থানার মাদ্রাজ ইউনিয়নের মিয়াজানপুর গ্রামে বাকপ্রতিবন্ধী কিশোরীর বসতঘরে এ ধর্ষণের ঘটনা ঘটে। মামলা সূত্রে জানা যায়, বাকপ্রতিন্ধী ওই কিশোরী শুক্রবার সন্ধ্যার আগে ছোট বোনকে সঙ্গে নিয়ে একাই নিজ বাড়িতে ছিল। তার মা ছাগল চরাতে বাড়ির পাশে মাঠে ছিলেন। কিশোরীর ছোট বোন বাড়ির দরজায় অন্য শিশুদের সঙ্গে খেলছিল। এ সময় প্রতিবেশী হাসেম হাওলাদারের ছেলে পাওয়ারটিলার চালক নুরনবী হাওলাদার কিশোরীর বাড়িতে গিয়ে তাকে ধর্ষণ করে। তার ছোট বোন বাড়িতে এসে ঘরের দরজা বন্ধ দেখে ধাক্কা দিলে ধর্ষক নুরনবী দরজা খুলে দেয় এবং কাউকে কিছু না বলার জন্য শিশুটিকে দা উঁচিয়ে ভয় দেখিয়ে পালিয়ে যায়। কিশোরীর ছোট বোন বড় বোনকে কান্নাকাটি করতে দেখে মাঠে গিয়ে মাকে খবর দেয়।