সোনারগাঁয়ে সেতুর সংযোগ সড়কে দোকানঘর

প্রকাশ: ১৪ মার্চ ২০১৯

শাহাদাত হোসেন রতন, সোনারগাঁ (নারায়ণগঞ্জ)

সোনারগাঁয়ে সেতুর সংযোগ সড়কে দোকানঘর

সোনারগাঁয়ে সাহাপুর ভাটিবন্দর সেতুর সংযোগ সড়কে দোকানঘর নির্মাণ করা হচ্ছে - সমকাল

সোনারগাঁ পৌরসভার সাহাপুর এলাকায় সাহাপুর ভাটিবন্দর সেতুর সংযোগ সড়কে দোকানঘর নির্মাণের অভিযোগ উঠেছে। স্থানীয় প্রভাবশালী আনোয়ার উদ্দিন কাজল সেতুর জায়গা খালি পেয়ে আধাপাকা একটি দোকানঘর নির্মাণ করছেন। এতে ওই সেতু দিয়ে যানবাহন চলাচলে সমস্যার সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ উঠেছে। পাশাপাশি দুর্ঘটনারও আশঙ্কা করছেন এলাকাবাসী। এ ঘটনায় ওই এলাকার মানুষ ক্ষোভ প্রকাশ করেছেন।

এলাকাবাসীর অভিযোগ, উপজেলার সাহাপুর এলাকায় জমি অধিগ্রহণ করে সাহাপুর ভাটিবন্দরে একটি সেতু নির্মাণ করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। সম্প্রতি ওই সেতু নির্মাণকাজ শেষে হয়। সেতু নির্মাণের পর চলাচলের জন্য সংযোগ সড়ক নির্মাণ করা হয়। সড়ক নির্মাণের পর পার্শ্ববর্তী খালি জায়গাসহ সড়কের জায়গা দখল করেন নেয় স্থানীয় প্রভাবশালী আনোয়ার উদ্দিন কাজল। ওই জায়গা দখলের পর তিনি আধাপাকা একটি টিনশেড দোকানঘর নির্মাণ করছেন। এলাকাবাসী এতে বাধা দিলেও তিনি তা শুনেননি। এ ঘটনায় ওই এলাকার মানুষ ক্ষোভ প্রকাশ করেছের। দোকানঘর নির্মাণ করায় প্রধান সড়কে চলাচলরত কোনো যানবাহন দেখা যায় না। ফলে উভয় দিক থেকে আসা যানবাহনের মধ্যে মুখোমুখি সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে। এলাকাবাসী স্থানীয় প্রশাসনের কাছে এ দোকানঘর উচ্ছেদের দাবি জানিয়েছেন।

সরেজমিন সাহাপুর এলাকায় গিয়ে দেখা যায়, সাহাপুর কাঠপট্টি এলাকার আনোয়ার উদ্দিন কাজল সেতুর সংযোগ সড়কঘেঁষে আধাপাকা ইটের গাঁথুনি দিয়ে একটি দোকানঘর নির্মাণ করছেন। ওই স্থানে একজন শ্রমিক কাজ করছেন। ওই শ্রমিক জানান, এ দোকানঘর কাজল নির্মাণ করছেন।

ভাটিবন্দর গ্রামের ওমর ফারুক বলেন, খালি জায়গা পেয়ে কাজল দখল করে দোকান নির্মাণ করছেন। ফলে সেতু দিয়ে আসা কোনো গাড়ি বিপরীত দিক দিয়ে আসা কোনো গাড়ি দেখতে পাওয়া যায় না। ফলে দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে। দুর্ঘটনার কথা চিন্তা করে হলেও এ দোকানঘর উচ্ছেদ করতে হবে।

সাহাপুর এলাকার কবির হোসেন ও সাধু সাহা বলেন, সেতু নির্মাণের ফলে এ এলাকার মানুষের উপকার হয়েছে। তবে সেতুর সংযোগ সড়কে দোকানঘর নির্মাণ করায় সেতু ও প্রধান সড়ক থেকে কোনো গাড়ি দেখা যায় না। এতে দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে।

অভিযুক্ত সাহাপুর এলাকার প্রভাবশালী আনোয়ার উদ্দিন কাজল বলেন, সেতু নির্মাণের জন্য আমাদের নিজস্ব জায়গা ছেড়ে দিয়েছি। আমাদের নিজস্ব জায়গায় দোকানঘর নির্মাণ করছি। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সোনারগাঁ উপজেলা প্রকৌশলী আলী হায়দার খান বলেন, বিষয়টি সংসদ সদস্য ও ইউএনওকে জানানো হয়েছে। পাশে তার জমি থাকার কারণে জোরপূর্বক তিনি দোকান নির্মাণ করছেন।

সোনারগাঁর অঞ্জন কুমার সরকার বলেন, দুর্ঘটনা এড়ানোর জন্য দোকানঘর উচ্ছেদ করার দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।