তুরাগ নদ আমিনবাজারে অবৈধ স্থাপনা উচ্ছেদ

প্রকাশ: ১৫ মার্চ ২০১৯      

নিজস্ব প্রতিবেদক, সাভার

সাভারের আমিনবাজার বড়দেশি এলাকার তুরাগ নদের তীর দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে অভিযান চালিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। বৃহস্পতিবার সকাল থেকে শুরু হওয়া এ অভিযান বিকেল ৫টা পর্যন্ত চলে। এ অভিযানে বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক একেএম আরিফ উদ্দিন নেতৃত্ব দেন। এ সময় তুরাগ নদের তীরঘেঁষে সীমানা পিলারের অভ্যন্তরে গড়ে ওঠা বিভিন্ন ধরনের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান বলেন, চলমান এ অভিযানে নদ-তীরবর্তী জমিতে গড়ে তোলা বিভিন্ন অবৈধ স্থাপনা উচ্ছেদ, কয়েকটি হাউজিং কোম্পানির সীমানা পিলার গুঁড়িয়ে দেওয়াসহ কয়েকটি কয়লা এবং বালুর গদি উচ্ছেদ করা হয়েছে। এ ছাড়া রাজ গ্রুপের একটি কয়লার গদি ২৫ লাখ টাকায় নিলাম করা হয়েছে।

বিআইডব্লিউটিএর সহকারী পরিচালক নুর হোসেন বলেন, উচ্ছেদ অভিযান চালানোর জন্য জাতীয় পত্রিকায় বিজ্ঞাপন, মাইকিং, দখলদারকে নোটিশ প্রদান এবং মৌখিকভাবে অবৈধ স্থাপনা সরানোর নির্দেশ দেওয়া হলেও দখলদাররা তাতে কোনো কর্ণপাত করেনি। বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক একেএম আরিফ উদ্দিন বলেন, ঢাকা শহরের চারদিকের নদীগুলোতে ব্যাপক দখল ও দূষণের মহোৎসব চলছে। প্রকৃতপক্ষে এগুলোকে দখল ও দূষণমুক্ত করাই এ অভিযানের মূল লক্ষ্য।