সাভারে কারখানা ভাংচুর

৪৮ পোশাক শ্রমিককে বরখাস্ত

প্রকাশ: ২০ মে ২০১৯

নিজস্ব প্রতিবেদক, সাভার

সাভারে নির্দিষ্ট সময়ে বেতন, বোনাস, ওভারটাইম পরিশোধসহ ১১ দফা দাবিতে তৈরি পোশাক কারখানায় ভাংচুর ও কর্মকর্তা- কর্মচারীদের মারধরের অভিযোগে ৪৮ শ্রমিককে সাময়িক বরখাস্ত করেছে কারখানা কর্তৃপক্ষ। গতকাল রোববার সকালে শিমুলিয়া ইউনিয়নের টেঙ্গুরী এলাকার স্প্রিং ট্রেড লিমিটেড নামে একটি তৈরি পোশাক কারখানার মূল ফটকে এ সংক্রান্ত একটি নোটিশ ঝুলিয়ে দিয়েছে কারখানা কর্তৃপক্ষ। এ ছাড়া কারখানার অভ্যন্তরে ভাংচুর, দাঙ্গা-হাঙ্গামা ও মারধরের অভিযোগে এরই মধ্যে ৪৮ শ্রমিকের নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয় কয়েকজনকে আসামি করে আশুলিয়া থানায় একটি মামলা করেছে কারখানা কর্তৃপক্ষ।

স্প্রিং ট্রেড লিমিটেডের অ্যাডমিন ম্যানেজার ইব্রাহিম খলিল সুহায়েল জানান, গত ১৪ মে সকালে কারখানার ভেতর প্রবেশ করে দুলাল নামে এক শ্রমিক নিটিং ইনচার্জ মহিদুল ইসলামের ওপর হামলা চালায়। এ সময় অন্য স্টাফরা বাধা দিতে গেলে কারখানার শ্রমিকরা একজোট হয়ে স্টাফদের ওপর হামলা চালায়। পরে উভয়পক্ষের মধ্যে হামলা ও মারধরের ঘটনায় নিটিং ইনচার্জ ওবায়দুল, নিটিং সুপারভাইজার কাজল, নিটিং সিনিয়র সুপারভাইজার আলম হোসেন, মনির, অ্যাডমিন অফিসার শোভনসহ প্রায় ২০-২৫ জন আহত হন। তিনি আরও বলেন, কারখানার অভ্যন্তরে ভাংচুর, দাঙ্গা-হাঙ্গামা ও মারধরের অপরাধে ৪৮ শ্রমিককের বিরুদ্ধে মামলাসহ সাময়িক বরখাস্ত এবং কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। নোটিশ প্রাপ্তির ১০ দিনের মধ্যে শ্রমিকরা আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবেন।

এ ব্যাপারে শিল্প পুলিশ-১-এর পরিদর্শক মাহমুদুর রহমান জানান, বর্তমানে কারখানাটির পরিবেশ স্বাভাবিক রয়েছে। যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় কারখানা এলাকায় অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন রয়েছে।