সাভারে বেতন-বোনাসের দাবিতে শ্রমিক বিক্ষোভ

প্রকাশ: ১০ আগস্ট ২০১৯

নিজস্ব প্রতিবেদক, সাভার

ঈদের আগেই বকেয়া বেতন-বোনাস পরিশোধের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। বিক্ষুব্ধ শ্রমিকরা গাছের গুঁড়ি ফেলে এবং টায়ার জ্বালিয়ে ঘণ্টাব্যাপী রাজাশন-বিরুলিয়া সড়ক অবরোধ করে রাখেন। শুক্রবার সকালে পৌর এলাকার রাজাশন মহল্লায় অবস্থিত মারহাবা স্পিনিং মিলস লিমিটেড কারখানায় এ শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটে।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, আগামী সোমবার পবিত্র ঈদুল আজহা। তাই রোববার থেকে ঈদের ছুটি ঘোষণা করা হয়েছে। কিন্তু এখনও মারহাবা স্পিনিং মিলস লিমিটেড কারখানার শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করেনি মালিকপক্ষ। গত বৃহস্পতিবার শ্রমিকদের ঈদ বোনাস দেওয়ার কথা থাকলেও সারাদিন কাজ করিয়ে রাতে পালিয়ে যান মালিকপক্ষের লোকজন। এ ঘটনায় শুক্রবার সকালে শ্রমিকরা কারখানায় প্রবেশ করে প্রথমে কর্মবিরতি পালন শুরু করেন। একপর্যায়ে তিন শতাধিক শ্রমিক কারখানার সামনের রাস্তায় অবস্থান নেন। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা রাস্তায় গাছের গুঁড়ি ফেলে এবং টায়ারে আগুন জ্বালিয়ে বেতন-বোনাস পরিশোধের দাবি জানান। ঘণ্টাব্যাপী সড়ক অবরোধে ওই এলাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এর পর শিল্পপুলিশের কর্মকর্তারা মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা সড়ক অবরোধ তুলে নেন।

কারখানাটির ইউটিলিটি ম্যানেজার সুলতান মাহমুদ বলেন, বিক্ষুব্ধ শ্রমিকদের পাওনা পরিশোধের বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। শ্রমিকদের বেতন-বোনাস ঈদের আগেই পরিশোধ করা হবে।

এ ব্যাপারে শিল্পপুলিশের সহকারী পুলিশ সুপার আবু জাফর মোহাম্মদ সালেহ বলেন, শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের বিষয়ে মালিকপক্ষের সঙ্গে কথা হয়েছে। কর্তৃপক্ষ শ্রমিকদের পাওনা দ্রুত পরিশোধ করবে বলে জানিয়েছে।