আড়াইহাজারে বাড়ছে আত্মহত্যার প্রবণতা

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৯      

সফুরউদ্দিন প্রভাত, আড়াইহাজার (নারায়ণগঞ্জ)

আড়াইহাজারে আত্মহত্যার প্রবণতা বাড়ছে। হতাশা, প্রেমে ব্যর্থতা, পরীক্ষার ফল খারাপ হওয়া, বাবা-মায়ের সঙ্গে ঝগড়া, পারিবারিক কলহসহ ছোটখাটো বিষয়ে আবেগতাড়িত হয়ে মানুষ বেছে নিচ্ছে আত্মহননের পথ। পুলিশ ও স্থানীয় সূত্রমতে গত চার মাসে আড়াইহাজার উপজেলার বিভিন্ন গ্রামে ১৬টির মতো আত্মহত্যার ঘটনা ঘটেছে। এ ছাড়া আরও অন্তত ১০ জন নিজেকে শেষ করে দেওয়ার চেষ্টা করে ব্যর্থ হন। তাদের মধ্যে অধিকাংশই নারী।

গত ১৬ আগস্ট ঈদ উপলক্ষে পরকীয়া প্রেমিকের সঙ্গে ঘুরতে যাওয়ার চেষ্টা করলে বিষয়টি জানতে পেরে স্বামী হামজা বাড়ি থেকে বের হতে নিষেধ করেন। এতে ক্ষিপ্ত হয়ে রিনা সবার অজান্তে বিষপান করে আত্মহত্যা করেন। ১০ আগস্ট তাসফিয়া আক্তার রানী নামে গৃহবধূকে বাপের বাড়ি যেতে না দেওয়ার জেরে স্বামীর সঙ্গে অভিমান করে ফ্যানে ওড়না জড়িয়ে আত্মহত্যা করেন। রানী উপজেলার মনপুর গ্রামের ছগির হোসেনের স্ত্রী।

গত ৭ আগস্ট কীটনাশক পান করে উচিৎপুরা ইউপির গুরুবদী এলাকার হোসনেয়ারা নামে এক নববধূ আত্মহত্যা করেন। ৪ আগস্ট উপজেলার ব্রাহ্মন্দী ইউপির বালিয়াপাড়া এলাকায় পরিবারের নির্যাতন সইতে না পেরে সুলতানা নামে পাঁচ মাসের অন্তঃসত্ত্বা এক গৃহবধূ ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। যমজ দুই বোন মিতু ও মিলার বয়স ১৭ বছর। তাদের বাবা-মার ছাড়াছাড়ির পর দু'জনই নানাবাড়ি উপজেলার আতাদি সীতারামকান্দিতে থাকত। তাদের মামা মোস্তফা বাজে ছেলেদের সঙ্গে সম্পর্কের কথা জানতে পারলে সামান্য উচ্চবাচ্য করেন। এতে অভিমান করে ২৮ জুন মিতু ও মিলা একসঙ্গে কীটনাশক পান করে নিজেদের শেষ করে দেয়। স্টার জলসা সিরিয়ালে আসক্ত কাপলাপাহাড়িয়া ইউনিয়নের পূর্বকান্দি আদর্শ দাখিল মাদ্রাসার সপ্তম শ্রেণির ছাত্রী সুমাইয়া আক্তার। বাবা আবু জাফর গত ৮ জুন সিরিয়াল দেখতে নিষেধ করায় আত্মহত্যা করে সুমাইয়া।

উপজেলার খাগকান্দা ইউনিয়নের বাহেরচর গ্রামের গৃহবধূ তাজমহলের সঙ্গে ১ জুন স্বামী রুহুল আমিনের তুমুল ঝগড়া হয়। ওই দিন রাতে আত্মহত্যা করেন তাজমহল। ২০ মে গোপালদী পৌরসভার দাইরাদী এলাকায় আলেকা বেগম নামে এক গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ। স্বামী মফিজুল ইসলামের সঙ্গে আলেকার পারিবারিক বিষয়ে ঝগড়া হলে ঘরের আড়ার সঙ্গে কাপড় পেঁচিয়ে তিনি আত্মহত্যা করেন। সায়মা আক্তার নামে এক কিশোরীকে তার চাচা দেখাশোনা করতেন। চাচির নির্যাতন সইতে না পেরে ২৫ এপ্রিল সায়মা আত্মহত্যা করে। ৪ এপ্রিল উপজেলার বিশনন্দী ইউনিয়নের চৈতনকান্দার মাঝপাড়া গ্রামে শাবনুর (২২) নামে এক পোশাক শ্রমিকের ঝুলন্ত লাশ পুলিশ উদ্ধার করে।

এ বিষয়ে প্রাবন্ধিক ও সমাজ বিশ্নেষক অনুপম হায়াৎ বলেন, মূলত যারা আত্মকেন্দ্রিক চিন্তা করে, তারাই আত্মহত্যা করে। তবে টিনএজ বা একটু বয়স্ক ব্যক্তিরাই বেশি অভিমানপ্রবণ বা আবেগপ্রবণ হয়। এ সময়গুলোতে তাদেরকে মানসিকভাবে সাপোর্ট দেওয়া উচিত। আড়াইহাজার থানার ওসি নজরুল ইসলাম বলেন, সামাজিক অবক্ষয় এবং ধর্মীয় অনুশাসন থেকে দূরে যাওয়ার কারণে মানুষ আত্মহননের মতো পথ বেছে নেয়।