সুজানগরে শিলাবৃষ্টিতে পেঁয়াজের ক্ষতি

প্রকাশ: ০৭ এপ্রিল ২০১৮      

সুজানগর (পাবনা) সংবাদদাতা

সুজানগরের গাজনার বিলে পেঁয়াজের বাম্পার ফলন হলেও বৃহস্পতিবার সন্ধ্যায় হঠাৎ ঝড় ও শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতি হয়েছে পেঁয়াজের।

কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর এ উপজেলায় পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৬ হাজার ২শ' হেক্টর জমি। তবে এ লক্ষ্যমাত্রা অতিক্রম করে আরও বেশি পরিমাণ জমিতে পেঁয়াজ চাষ হয়েছে।

গাজনার বিলপাড়ের কৃষক তোফাজ্জল হোসেন জানান, এ এলাকার পেঁয়াজচাষিরা আর এক সপ্তাহ পরেই পুরোদমে মাঠ থেকে পেঁয়াজ ওঠানো শুরু করতে। হঠাৎ করে বৃহস্পতিবারের ঝড় ও শিলাবৃষ্টিতে জমির পেঁয়াজের পাতা মাটিতে পড়ে যাওয়ায় হাজার হাজার হেক্টর জমির পেঁয়াজের ব্যাপক ক্ষতি হয়ে গেল।

খয়রান এলাকার পেঁয়াজচাষি মোজাম্মেল হোসেন জানান, শিলাবৃষ্টি হওয়ায় বর্তমানে জমিতে যে পেঁয়াজ রয়েছে সেটি তুলে আর ঘরে মজুদ করে বেশিদিন রাখা সম্ভব হবে না। এ পেঁয়াজ ঘরে রাখলে পচন ধরে যাবে। এ কারণে আগামী দিনগুলোতে পেঁয়াজের দাম যে পরিমাণ কমার কথা সেটি নাও কমতে পারে।

পৌর মেয়র আব্দুল ওহাব জানান, ঝড় ও শিলাবৃষ্টিতে পেঁয়াজের ব্যাপক ক্ষতি হওয়ায় এ এলাকার কৃষকরা বর্তমানে দিশেহারা হয়ে পড়েছেন। উপজেলা কৃষি কর্মকর্তা ময়নুল হক সরকার জানান, এই উপজেলায় পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে। তবে হঠাৎ করে ঝড় ও শিলাবৃষ্টিতে পেঁয়াজের ক্ষতি হওয়ায় কৃষকরা আর্থিক ক্ষতির মুখে পড়বে।