'সেরা' হাসপাতালে চিকিৎসা নেই

চিকিৎসক সংকট, এক্স-রে মেশিনও বিকল

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৮      

সেলিম সরদার, ঈশ্বরদী (পাবনা)

সাফল্যের স্বীকৃতিস্বরূপ তিন-তিনবার জাতীয় ও বিভাগীয় পর্যায়ে পুরস্কারপ্রাপ্ত ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে (৫০ শয্যার হাসপাতাল) স্বাস্থ্যসেবা মুখ থুবড়ে পড়েছে। একদিকে চিকিৎসক সংকট অন্যদিকে পুরস্কার পাওয়া এ হাসপাতালের একমাত্র এক্স-রে মেশিন অকেজো হয়ে পড়ে আছে দুই বছর ধরে। একাধিকবার চিঠি দেওয়া সত্ত্বেও এক্স-রে মেশিন সরবরাহ করা হচ্ছে না। মেশিনটিও সংস্কারের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে এক্স-রে সুবিধা থেকে বঞ্চিত হয়ে রোগীরা বিভিন্ন ক্লিনিকে যেতে বাধ্য হচ্ছেন।

ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ১৯৮৫ সালে ঈশ্বরদী উপজেলা পরিষদের উন্নয়ন তহবিল থেকে ১০০ এমএম ক্ষমতাসম্পন্ন একটি এক্স-রে মেশিন সরবরাহ করা হয় এই হাসপাতালে, যা দিয়ে দুস্থ রোগীরা কম খরচে এক্স-রে সুবিধা পেয়ে আসছিলেন। ১০ বছর আগে এই মেশিনের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। তবুও জোড়াতালি দিয়ে কোনোমতে কাজ চালানো হচ্ছিল। দুই বছর আগে এক্স-রে মেশিনটি বিকল হয়ে যায়। এরপর থেকে হাসপাতালে এক্স-রে বন্ধ রয়েছে। নতুন মেশিন সরবরাহ ও পুরনো মেশিনটি সংস্কারের জন্য ঊর্ধ্বতন দপ্তরে জানানো হলেও এখনও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। হাসপাতালের প্রশাসনিক শাখা সূত্র জানায়, স্বাস্থ্য, মা, শিশু ও প্রসূতিসেবায় সফলতা অর্জন করায় ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপেল্গক্স ২০১৪ সালে জাতীয় এবং ২০১২ ও ২০১৩ সালে বিভাগীয় পর্যায়ে বিশেষ পুরস্কার পায়। কিন্তু পুরস্কার পাওয়া সেই স্বাস্থ্য কমপ্লেক্সের (হাসপাতাল) এক্স-রে মেশিন দুই মাসের অধিক সময় ধরে নষ্ট হয়ে পড়ে আছে। চিকিৎসা নিতে আসা রোগীরা জানান, হাসপাতালে এক্স-রে সুবিধা নিতে এসে তারা জানতে পারেন মেশিনটি নষ্ট। বাধ্য হয়ে বেসরকারি ক্লিনিকে গিয়ে এক্স-রে করান। টেকনেশিয়ান সদর উদ্দিন জানান, দীর্ঘদিনের পুরনো এক্স-রে মেশিনে ভালো ছবি পাওয়া যাচ্ছে না। টিউবসহ অন্যান্য যন্ত্রপাতিও কাজ করছে না। মেরামতের জন্য ঢাকা স্বাস্থ্য বিভাগের যন্ত্রপাতি মেরামত ও সংস্কার সেলের প্রকৌশলী ও পাবনা সিভিল সার্জন কার্যালয় থেকে দক্ষ টেকনেশিয়ান আনা হয়। তারা এসে মেশিন চালু করতে না পেরে নষ্ট ঘোষণা করে চলে গেছেন। যোগাযোগ করা হলে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার শফিকুল ইসলাম শামিম জানান, এই হাসপাতালে রোগীর প্রচুর চাপ। কিন্তু এক্স-রে মেশিন না থাকার কারণে রোগীদের সমস্যা হচ্ছে। বিষয়টি একাধিকবার ওপরমহলে জানানো হয়েছে। সেখান থেকে আশ্বাসও মিলেছে। কিন্তু এখনও এক্স-রে মেশিন পাওয়া যায়নি।

এদিকে এই হাসপাতালে ১২ জন চিকিৎসকের মধ্যে ৭টি পদ এখনও খালি। চিকিৎসক সংকটের কারণে ব্যস্ততম ঈশ্বরদী উপজেলার একমাত্র এই স্বাস্থ্য কমপ্লেক্সটিতে চিকিৎসা নিতে এসে সাধারণ মানুষ প্রতিদিন ভোগান্তিতে পড়ছেন। এই উপজেলার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প ও ঈশ্বরদী ইপিজেডসহ বিভিন্ন প্রতিষ্ঠানে শত শত বিদেশি নাগরিক বসবাস করেন। প্রায়ই তাদের চিকিৎসা নিতে আসতে হয় এখানে কিন্তু চিকিৎসক সংকটের কারণে তাদেরও ফিরে যেতে হচ্ছে। এ বিষয়ে জানতে চাইলে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টির প্রতি গুরুত্ব না দিলে তাদের কী করার আছে। গতকাল শনিবার বিকেলে এ বিষয়ে খোঁজ নিতে গেলে কর্তব্যরত চিকিৎসক ডা. শফিকুল ইসলাম শামিম জানান, চেষ্টা করেও কোনো ফল হচ্ছে না।

পাবনা সিভিল সার্জন তাহাজ্জেল হোসেন বলেন, হাসপাতালের জন্য এক্স-রে মেশিনের রিকুইজেশন পাওয়া গেছে। কিছুদিনের মধ্যেই মেশিন চলে আসবে। চিকিৎসক সংকটের ব্যাপারে তিনি কোনো কথা বলতে রাজি হননি।

পরবর্তী খবর পড়ুন : কার্যকর নদীশাসন চাই

আওয়ামী লীগ দেশ চালাতে পারবে না: রব

আওয়ামী লীগ দেশ চালাতে পারবে না: রব

ক্ষমতাসীন আওয়ামী লীগ দেশ চালাতে 'পারবে না' বলে মন্তব্য করেছেন ...

বাস-সিএনজি সংঘর্ষে প্রাণ গেল ৪ জনের

বাস-সিএনজি সংঘর্ষে প্রাণ গেল ৪ জনের

নোয়াখালীর বেগমগঞ্জে বাসের সঙ্গে সিএনজির মুখোমুখি সংঘর্ষে দুই নারীসহ চারজন ...

টাকা দিয়ে ডিভোর্স, বিয়ের প্রমাণ চাইলেন নুসরাত

টাকা দিয়ে ডিভোর্স, বিয়ের প্রমাণ চাইলেন নুসরাত

টালিগঞ্জের জনপ্রিয় নায়িকা নুসরাত জাহান। ২০১১ সালে রাজ চক্রবর্তী পরিচালিত ...

আনন্দমোহন কলেজ থেকে বোরকা পরা যুবক আটক

আনন্দমোহন কলেজ থেকে বোরকা পরা যুবক আটক

ময়মনসিংহের আনন্দমোহন কলেজ থেকে বোরকা পরা এক যুবককে আটক করেছে ...

খাল দখলদারদের এক বিন্দু ছাড় নয়: মেয়র খোকন

খাল দখলদারদের এক বিন্দু ছাড় নয়: মেয়র খোকন

রাজধানীর চারপাশের খাল দখলদারদের এক বিন্দু ছাড় দেওয়া হবে না ...

আসরের প্রথম সেঞ্চুরিতে ভালো সংগ্রহ রাজশাহীর

আসরের প্রথম সেঞ্চুরিতে ভালো সংগ্রহ রাজশাহীর

ঢাকা পর্বের বিপিএল তেমন জমেনি। নানা সমস্যা নিয়ে হয়েছে কথা। ...

স্কুল শিক্ষার্থীদের পিকনিকের বাসের চাপায় কলেজছাত্রী নিহত

স্কুল শিক্ষার্থীদের পিকনিকের বাসের চাপায় কলেজছাত্রী নিহত

চট্টগ্রামের রাউজানে স্কুল শিক্ষার্থীদের পিকনিকের বাসের চাপায় এক কলেজছাত্রী নিহত ...

রাতের খাবারে অনিয়ম হলে বাড়ে ওজন

রাতের খাবারে অনিয়ম হলে বাড়ে ওজন

ওজন বাড়লে সবাই কমবেশি চিন্তিত হয়ে পড়েন। ওজন কমাতে চাইলেও ...