জয়পুরহাট বিসিকে জমি সংকট

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০১৮      

শাহারুল আলম, কালাই (জয়পুরহাট)

জয়পুরহাট বিসিক শিল্পনগরীতে জায়গা সংকটের কারণে বিনিয়োগ করতে পারছেন না উদ্যোক্তারা। এতে রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে সরকার। ১২ বছর আগে ১৫ একর জমির ওপর ব্যবসায়ীদের জন্য সরকারি উদ্যোগে গড়ে তোলা হয়েছে বিসিক শিল্পনগরী। বর্তমানে ওই স্থানে নতুন নতুন শিল্প কারখানা গড়ে ওঠায় জায়গার সংকট দেখা দিয়েছে। ফলে নতুন উদ্যোক্তারা জায়গা না পেয়ে বিনিয়োগ করতে পারছেন না এবং নতুন কোনো শিল্প কারখানা গড়ে উঠছে না।

বিসিক শিল্পনগরী জয়পুরহাট শহর থেকে প্রায় ৩ কিলোমিটার দূরে দাদড়া জন্তিগ্রাম এলাকায় ১২ বছর আগে ১৫ একর জমির ওপর গড়ে ওঠে। ওই পরিমাণ জমিতে ১১১টি প্লট তৈরি করে তা উদ্যোক্তাদের মাঝে বরাদ্দ দেওয়াও হয়েছে। শুরুর দিকে প্লট আকারে বিক্রি না হলেও পোলট্র্রি শিল্প সম্প্রসারণ হওয়ার সঙ্গে সঙ্গে সম্ভাবনা বুঝতে পেরে জেলার অনেক ব্যবসায়ী কারখানা তৈরি করতে আগ্রহী হন। ফলে ২০০৭ সালের মধ্যে বরাদ্দকৃত সবক'টি প্লট মুহূর্তেই শেষ হয়ে যায়। বর্তমানে এ শিল্পনগরীতে ছোট-বড় মিলে ৪৭টি শিল্প কারখানা আছে। পোলট্র্রি ফিড, হ্যাচারি, জৈবসার কারখানা, পোলট্র্রি মেডিসিন কারখানা, মুড়ি তৈরির মিল, বস্তা তৈরিসহ বেশ কয়েক ধরনের শিল্প কারখানা গড়ে উঠেছে এই বিসিক শিল্পনগরীতে।

শহর থেকে একটু দূরে তাই কোলাহলমুক্ত, উন্নত যোগাযোগ ব্যবস্থা, বিদ্যুৎ সুবিধাসহ উপযোগী পরিবেশ হওয়ায় অধিকাংশ ব্যবসায়ী এখন এ বিসিক শিল্পনগরীতে কারখানা তৈরি করতে আগ্রহী। কিন্তু জায়গা সংকটের কারণে নতুন উদ্যোক্তারা উদ্যোগ নিতে পারছেন না। তাদের দাবি, সরকারি উদ্যোগে জায়গার সংকট দূর করে দ্রুত বিসিক শিল্পনগরীকে সম্প্রসারণ করতে হবে এবং নতুন উদ্যোক্তাদের প্রতিষ্ঠান গড়ে তুলতে সহযোগিতার পাশাপাশি এলাকার শিক্ষিত বেকার কর্মসংস্থান সৃষ্টি করে তাদের যুক্ত করতে হবে।

জেলা শহরের ব্যবসায়ী আবদুল বারী জানান, তারা ক্ষুদ্র উদ্যোক্তা হিসেবে ছোট ছোট শিল্পকারখানা তৈরি করতে চান কিন্তু বিসিকে নতুন প্লট বা জায়গা না পাওয়ায় সেই উদ্যোগ নিতে পারছেন না।

খোঁজ নিয়ে জানা গেছে, বিসিক এলাকায় ইতিমধ্যে যারা শিল্প কারখানা তৈরি করছেন তাদের কারখানা সম্প্রসারণের জন্য আরও প্লট দরকার। তাদের সংকট পূরণ তো করতেই পারছে না, আবার নতুনদেরও জায়গা হচ্ছে না। এ কারণে কারখানা সম্প্রসারণ এবং যুক্ত করা আদৌ সম্ভব হবে কি-না তা নিয়ে বিপাকে পড়েছেন উদ্যোক্তারা।

জয়পুরহাট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক বেদারুল ইসলাম বেদিন ও নিউ সওদাগর ফার্মেসির মালিক বাবু সওদাগর জানান, বিসিকে জায়গা সংকটের কারণে ইচ্ছা থাকা সত্ত্বেও অনেক নতুন উদ্যোক্তা শিল্প কারখানা করতে পারছেন না। বাধ্য হয়ে অনেকেই বিসিকের পাশে জমি কিনে শিল্প কারখানা তৈরি করছেন। এতে সরকার মোটা অঙ্কের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। জায়গার সংকট দূর করতে তারা অনেক আগে থেকেই সরকারের ওপর মহলে জানিয়েছেন কিন্তু কাজ হয়নি।

জয়পুরহাট বিসিকের উপ-ব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) আকতারুল আলম চৌধুরী জানান, বিসিকে প্লট না থাকায় নতুন উদ্যোক্তারা শিল্প কারখানা গড়ে তুলতে পারছেন না আবার পুরাতনরাও সম্প্রসারণ করতে পারছেন না। জায়গা সংকটের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এ ছাড়া জয়পুরহাট-বগুড়া সড়কের বটতলী এলাকায় আরও একটি শিল্প নগরী তৈরির সুপারিশও করা হয়েছে।

পরবর্তী খবর পড়ুন : সংবাদ সংক্ষেপ

খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে নতুন বেঞ্চে শুনানি বৃহস্পতিবার

খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে নতুন বেঞ্চে শুনানি বৃহস্পতিবার

আসন্ন নির্বাচনে তিন আসনে বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার প্রার্থিতা ...

শহীদ বুদ্ধিজীবী দিবসে যান চলাচলে ডিএমপির নির্দেশনা

শহীদ বুদ্ধিজীবী দিবসে যান চলাচলে ডিএমপির নির্দেশনা

আগামী ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং ...

আ.লীগের মতো উন্নয়ন কেউ করেনি: নাসিম

আ.লীগের মতো উন্নয়ন কেউ করেনি: নাসিম

আওয়ামী লীগ সরকারের সময় যে উন্নয়ন হয়েছে তা অতীতের কোন ...

'স্লগ ওভারে বোলিংয়ে উন্নতি দরকার'

'স্লগ ওভারে বোলিংয়ে উন্নতি দরকার'

গেল জুলাইয়ের কথা। ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম্যাচে ...

এফডিসিতে হবে আধুনিক মসজিদ

এফডিসিতে হবে আধুনিক মসজিদ

২ কোটি ৯ লক্ষ টাকা ব্যায়ে চলচ্চিত্রপাড়া খ্যাত এফডিসিতে নির্মিত ...

প্রার্থী বৈধ অস্ত্র সঙ্গে রাখতে পারবেন: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রার্থী বৈধ অস্ত্র সঙ্গে রাখতে পারবেন: স্বরাষ্ট্রমন্ত্রী

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আত্মরক্ষার জন্য প্রার্থীর যে ...

চ্যাম্পিয়নস লিগে ১৫ দল শেষ ষোলোয়

চ্যাম্পিয়নস লিগে ১৫ দল শেষ ষোলোয়

চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচ শেষ হয়েছে মঙ্গলবার রাতে। ...

আবারও ক্ষমতায় আসতে পারে আ. লীগ: ইআইইউ

আবারও ক্ষমতায় আসতে পারে আ. লীগ: ইআইইউ

আসন্ন জাতীয় নির্বাচনে সংসদের বেশিরভাগ আসনে বিজয়ী হয়ে আবারও রাষ্ট্রক্ষমতায় ...