ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ১৫ ড্রেজার ধ্বংস

প্রকাশ: ১২ জানুয়ারি ২০১৯      

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি

বগুড়ার সারিয়াকান্দি উপজেলার ভেলাবাড়ী ইউনিয়নের জোড়গাছায় বাঙ্গালী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের সময় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে ১৫টি ড্রেজার মেশিন ধ্বংস করে এবং পাইপ ও অন্যান্য সরঞ্জাম জব্দ করে। বৃহস্পতিবার বিকেলে বগুড়া জেলা প্রশাসক কার্যালয়ের ভ্রাম্যমাণ আদালত এই অভিযান পরিচালনা করেন।

দীর্ঘদিন থেকে একটি সংঘবদ্ধ চক্র ক্ষমতাশীন দলের নাম ভাঙিয়ে জোড়গাছা ব্রিজের উজানে ড্রেজার মেশিন বসিয়ে বাঙ্গালী নদী থেকে প্রতিদিন অবৈধভাবে ২-৩শ' ট্রাক বালু উত্তোলন করে দেশের বিভিন্ন জায়গায় বিক্রি করে আসছিল। এভাবে বালু উত্তোলন করায় জোড়গাছা ব্রিজ, সংযোগ সড়ক, বিভিন্ন স্থাপনা, ফসলি জমি ও নদীভাঙন রোধে এলজিইডির নির্মিত প্রতিরক্ষা পিলার হুমকির মুখে পড়ে।

এ ব্যাপারে বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহমেদের দৃষ্টি আকর্ষণ করা হলে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়। জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট জহুরুল ইসলাম ও সারিয়াকান্দি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিদ্ধার্থ ভৌমিকের নেতৃত্বে ১৫-২০ জন পুলিশ এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় অংশ নেয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জহুরুল ইসলাম জানান, ২০১০ সালের ভূমি ও খনিজ সম্পদ রক্ষা অধ্যাদেশ অনুযায়ী এই অভিযান পরিচালনা করে অবৈধভাবে বালু উত্তোলনরত ড্রেজার ধ্বংস করা হয়।