নিকাহ রেজিস্ট্রার নিয়োগে অনিয়ম

প্রকাশ: ০৮ জুলাই ২০১৯

মিঠাপুকুর (রংপুর) প্রতিনিধি

মিঠাপুকুরের রানীপুকুর ইউনিয়নে নিকাহ রেজিস্ট্রার নিয়োগে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। নিয়োগে প্রভাবশালীদের হস্তক্ষেপ ও লাখ টাকার উৎকোচ নেওয়ার খোঁজ মিলেছে। এ ছাড়া প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণের পত্রও সময়মতো দেওয়া হয়নি বলে অভিযোগ করেছেন প্রার্থীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, মৃত্যুজনিত কারণে উপজেলার রানীপুকুর ইউনিয়নে নিকাহ রেজিস্ট্রার পদটি শূন্য হয়। এই পদে নিয়োগের জন্য আগ্রহী প্রার্থীদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করেন উপজেলা সাব-রেজিস্ট্রার ও নিকাহ রেজিস্ট্রার মঞ্জুরি কমিটির সদস্য সচিব মিজানুর রহমান। এ পরিপ্রেক্ষিতে ভক্তিপুর গ্রামের আজম মিয়ার ছেলে আমিনুর রহমান, ভিকনপুর গ্রামের মুক্তিযোদ্ধা লুৎফর রহমানের ছেলে হাফিজুর ইসলাম, নুরপুর গ্রামের দেলোয়ার হোসেনের ছেলে আমিনুর ইসলাম, জুম্মা জলচত্বর গ্রামের মোজা হাজির ছেলে মশিয়ার রহমান ও রানীপুকুর গ্রামের আব্দুর সাত্তারের ছেলে মনিরুজ্জামান আবেদন করেন। চলতি বছরের ১০ এপ্রিল লাইসেন্স মঞ্জুরির প্যানেল প্রস্তুতির জন্য সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। সাক্ষাৎকারের একদিন পর ১১ এপ্রিল চিঠি পান প্রার্থী মনিরুজ্জামান। এ কারণে তিনি সাক্ষাৎকারের জন্য উপস্থিত হতে পারেননি। এ ছাড়া আরও পাঁচ প্রার্থীর মধ্যে মোটা অঙ্কের উৎকোচের বিনিময়ে আমিনুর রহমান, মশিয়ার রহমান ও আমিনুর ইসলামকে চূড়ান্ত করেন সাব-রেজিস্ট্রার। ওই তিনজনের মধ্যে একজনকে নিকাহ রেজিস্ট্রার হিসেবে নিয়োগ দেওয়ার পাঁয়তারা চলছে। প্রার্থী হাফিজুর রহমান বলেন, রানীপুকুর নিকাহ রেজিস্ট্রার নিয়োগের জন্য আমরা আবেদন করি। কিন্তু স্থানীয় একটি প্রভাবশালী মহল সাব-রেজিস্ট্রারকে ম্যানেজ করে প্রায় ৭ লাখ টাকার বিনিময়ে ভক্তিপুর গ্রামের আমিনুর রহমানকে নিয়োগ দেওয়ার পাঁয়তারা চালাচ্ছেন। তিনি আরও বলেন, নিয়োগের জন্য দায়সারাভাবে পরীক্ষার আয়োজন করে কর্তৃপক্ষ। কয়েকজন প্রার্থী অভিযোগ করেন, নিকাহ রেজিস্ট্রার নিয়োগে প্রায় ৭ লাখ টাকা গ্রহণ করেছেন রানীপুকুর ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম রাঙ্গা। তিনি রাজনৈতিক প্রভাব খাটিয়ে ও সাব-রেজিস্ট্রারকে ম্যানেজ করে আমিনুর রহমানকে নিয়োগ দেওয়ার প্রস্তুতি সম্পন্ন করেছেন।

রানীপুকুর ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম রাঙ্গা উৎকোচ গ্রহণের বিষয়টি অস্বীকার করে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। উপজেলা সাব-রেজিস্ট্রার মিজানুর রহমান বলেন, রানীপুকুর ইউনিয়নের নিকাহ রেজিস্ট্রারের জন্য নিয়ম অনুযায়ী নিয়োগ প্রক্রিয়া করা হচ্ছে।