দিনাজপুরে ইয়াসমিন ট্র্যাজেডি দিবস পালিত

প্রকাশ: ২৫ আগস্ট ২০১৯

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে ইয়াসমিন ট্র্যাজেডি ও নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে গতকাল শনিবার দুপুরে দশমাইল মোড়ে মহিলা পরিষদ জেলা শাখার আয়োজনে মানববন্ধন করা হয়। এ সময় মহিলা পরিষদের সভাপতি কানিজ রহমান, সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম, সাংগঠনিক সম্পাদক মনোয়ারা সানু, আন্দোলন সম্পাদক গৌরী রায় প্রমুখ বক্তব্য দেন।

১৯৯৫ সালের ২৪ আগস্ট কিছু বিপথগামী পুলিশ সদস্য কর্তৃক ধর্ষণ ও হত্যার শিকার হয় কিশোরী ইয়াসমিন। এর প্রতিবাদ করতে গিয়ে বিক্ষোভে ফেটে পড়ে দিনাজপুরের মানুষ। বিক্ষুব্ধ জনতার ওপর নির্বিচারে গুলি চালায় পুলিশ। পুলিশের গুলিতে নিহত হয় ৫ জন। সে দিন থেকেই সারাদেশে দিবসটি পালিত হয়ে আসছে 'নারী নির্যাতন প্রতিরোধ দিবস' হিসেবে।

পরে আন্দোলনের মুখে জড়িত ৩ পুলিশ সদস্যের বিচারে ফাঁসির রায় হয় ১৯৯৭ সালের ৩১ আগস্ট। এরপর ২০০৪ সালের সেপ্টেম্বর মাসে জড়িত ৩ পুলিশ সদস্যের ফাঁসির রায় কার্যকর হয়।

ঘটনার ২৪ বছর হয়ে গেলেও একমাত্র মেয়েকে হারানোর বেদনা আর দুঃখ নিয়ে এখনও কাঁদছে ইয়াসমিনের মা শরিফা বেগম। তিনি জানান, মেয়েকে নিয়ে কষ্ট আমার সারাজীবনের। আর যাতে কোনো মায়ের কোল এভাবে খালি না হয় সেই কামনা করেন তিনি।