ভারত-পাকিস্তান সংলাপ চান মেহবুবা

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০১৮      

সমকাল ডেস্ক

রক্তপাত বন্ধে পাকিস্তানের সঙ্গে ভারতের আলোচনা চায় কাশ্মীর। ভারতের নিয়ন্ত্রণাধীন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি বলেছেন, রক্তপাত বন্ধ করতে হলে পাকিস্তানের সঙ্গে ভারতের সংলাপ ছাড়া কোনো বিকল্প নেই। কাশ্মীরে সম্প্রতি ভারত ও পাকিস্তানের সেনাদের গোলাগুলি ও প্রাণহানির ঘটনা বেড়ে যাওয়ায় এ আহ্বান জানান মেহবুবা। খবর এনডিটিভির।

সোমবার এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, পাকিস্তানের সঙ্গে সব যুদ্ধে ভারত জয়ী হয়েছে। কিন্তু এখন দরকার সংলাপ, যদি আমরা রক্তপাত বন্ধ করতে চাই।

তিনি বলেন, তার এই মন্তব্যকে মিডিয়া হয়তো জাতীয়তাবিরোধী বা রাষ্ট্রদ্রোহী হিসেবে উল্লেখ করতে পারে। কিন্তু আমরা যদি আলোচনা না করি তাহলে কে করবে? বিহারের লোকজন এসে করবে?

এদিকে প্রতিদিনই জম্মু-কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তানের সেনাবাহিনীর মধ্যে পাল্টাপাল্টি গুলিবর্ষণের ঘটনা ঘটছে। সীমান্তে একনাগাড়ে কয়েকদিন ধরে গুলিবর্ষণের ফলে বেশকিছু মানুষ বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছে।

কাশ্মীর সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, গত দু'বছরে সীমান্ত এলাকায় ২৫ বেসামরিক ব্যক্তি নিহত ও ১৬২ জন আহত হয়েছেন। এ ছাড়া ২০১৭ সালে আন্তর্জাতিক সীমান্ত ও নিয়ন্ত্রণরেখা বরাবর ৫৯ সন্ত্রাসী ও অনুপ্রবেশকারী নিহত হয়েছে। ২০১৬ সালে ওই সংখ্যা ছিল ৩৫ জন।