ইসরায়েলি সেনার গুলিতে সাত ফিলিস্তিনি নিহত

প্রকাশ: ০৭ এপ্রিল ২০১৮      

সমকাল ডেস্ক

ইসরায়েলি সেনার গুলিতে সাত ফিলিস্তিনি নিহত

গাজা সীমান্তে ইসরায়েলি বাহিনীর সঙ্গে শুক্রবারও সংঘর্ষে জড়িয়ে পড়ে ফিলিস্তিনিরা। ইসরায়েলি সেনাদের গুলি থেকে বাঁচতে টায়ারে আগুন দিয়ে এলাকায় ধোঁয়ায় আচ্ছন্ন করে রাখে বিক্ষোভকারীরা। এসময় ফিলিস্তিনি পতাকা হাতে এলাকা পার হন এক নারী - এএফপি

ভূমি দিবস উপলক্ষে ফিলিস্তিনিদের ঘোষণাকৃত ছয় সপ্তাহের বিক্ষোভ কর্মসূচি দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে। গতকাল শুক্রবার নতুন করে শুরু হওয়া এই বিক্ষোভে গাজা সীমান্তে ইসরায়েলি সেনা বাহিনীর গুলিতে নিহত হয়েছেন সাত ফিলিস্তিনি। আহত হয়েছেন কমপক্ষে ২৫০ জন। তাদের মধ্যে ৫ জনের অবস্থা আশঙ্কাজনক। এ তথ্য দিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে এর আগে ফিলিস্তিনের রেড ক্রিসেন্ট জানায়, আহতের সংখ্যা কমপক্ষে ৮০ জন। খবর এএফপি, রয়টার্স ও জেরুজালেম পোস্টের।

গত সপ্তাহে বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত মারা গেছেন ২০ ফিলিস্তিনি। গাজায় বিক্ষোভকারীরা ইসরায়েলের সীমান্ত থেকে ৪০ মাইল দূরে তাঁবু স্থাপন করেছে। তবে তরুণ বিক্ষোভকারীরা সীমানা বেড়ার আরও কাছাকাছি অবস্থান করছে। তারা সীমান্ত বেড়ার ওপাশে অবস্থান নেওয়া ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে আগুন লাগানো টায়ার ও পাথর ছুড়ে মেরেছে।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী আভিগদর লিবারম্যান গতকাল জানিয়েছিলেন, বিক্ষোভকারীদের ওপর গুলি চালানোর নীতি থেকে তারা সরবে না। কোনো ধরনের উস্কানিমূলক কর্মকাণ্ড করলে তাদের গত সপ্তাহের থেকেও বেশি মূল্য দিতে হবে। ইসরায়েলের অভিযোগ, ফিলিস্তিনি বিক্ষোভকারীরা ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে পাথর ও বোমা হামলা চালিয়েছিল।

গত শুক্রবার গাজায় ইসারায়েলি বাহিনীর গুলিতে নিহত হয় ১৮ ফিলিস্তিনি। ইসরায়েলের এই বর্বরোচিত হামলার তীব্র নিন্দা জানায় জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন মানবাধিকার সংস্থাগুলো।