গাজায় ইসরায়েলি ড্রোন হামলায় দুই ফিলিস্তিনি নিহত

প্রকাশ: ০৮ আগস্ট ২০১৮      

সমকাল ডেস্ক

গাজা সীমান্তে ইসরায়েলের ড্রোন হামলায় দুই ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ছয়জন। গতকাল মঙ্গলবার ইসরায়েল ওই হামলা চালায়। নিহত দুই ফিলিস্তিনি গাজার হামাস সেনা বলে দাবি করেছে ইসরায়েল। এ নিয়ে গত মার্চ থেকে ইসরায়েলি হামলায় ১৬০ জনের বেশি ফিলিস্তিনি প্রাণ হারালেন। খবর এএফপির। ইসরায়েলের সেনাবাহিনী জানিয়েছে, মঙ্গলবার ভোরে হামাসের একটি স্থাপনায় সামরিক ট্যাঙ্ক দিয়ে হামলা চালানো হয়েছে। এতে গুলিতে দুই হামাস সদস্য নিহত হয়েছেন। ইসরায়েলের নিরাপত্তা বাহিনীর ওপর গুলি চালানোর জবাবে এ হামলা চালানো হয়।



তবে গাজা কর্তৃপক্ষ জানিয়েছে, সেটি ছিল ড্রোন হামলা। হামাসের আসকেলান ঘাঁটিতে এ হামলা চালিয়েছে ইসরায়েল। সেখানে আল কাসামের একটি অনুষ্ঠান চলছিল। নিহতরা হামাসের সামরিক শাখা ইজ্জেদিন আল-কাসাম ব্রিগেডের সদস্য।

বর্তমানে মিসরের মধ্যস্থতায় হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি স্থাপনের কাজ চলছে। এমন সময়ে এই হামলা চুক্তিতে একটি নেতিবাচক প্রভাব ফেলতে পারে। চুক্তির জন্য একটি প্রস্তাব উত্থাপন করেছে মিসর। এতে হামাস ও ফাতাহর মধ্যে সংঘাতের অবসান ঘটানোকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। অপর প্রস্তাবটি উত্থাপন করেছে মধ্যপ্রাচ্যে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত নিকোলায় ম্লাদেনভ। এ প্রস্তাবে ইসরায়েলের সঙ্গে কারাবন্দি ও সেনাদের মরদেহ বিনিময়ের কথা বলা হয়েছে।