আফগানিস্তান দখল করতে চায় না তালেবান

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০১৯

সমকাল ডেস্ক

আফগানিস্তানে হামলা চালালেও পুরো দেশটি দখলের কোনো পরিকল্পনা নেই তালেবানের। যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনায় নেতৃত্ব দেওয়া আফগান তালেবান নেতা শের মোহাম্মদ আব্বাস স্ত্যানেকজাই এ কথা বলেছেন। খবর বিবিসির।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে স্ত্যানেকজাই বলেন, যতক্ষণ পর্যন্ত আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার না করা হবে ততক্ষণ পর্যন্ত কোনো শান্তি আলোচনায় রাজি হবেন না তারা। জাতিসংঘের তথ্য অনুযায়ী, দেশটিতে যুদ্ধরত অন্যান্য দলের চেয়ে তালেবানের হামলায় সবচেয়ে বেশি বেসামরিক মানুষ হতাহত হয়েছে।

সম্প্রতি কাতারে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র-তালেবান শান্তি বৈঠকে সশস্ত্র গোষ্ঠীটির পক্ষে নেতৃত্ব দেন স্ত্যানেকজাই। গতকাল রাশিয়ার রাজধানী মস্কোতে আফগানিস্তানের বিরোধী দলের রাজনীতিবিদদের সঙ্গে আলোচনার ফাঁকে সাংবাদিকদের সঙ্গে এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, গত নব্বইয়ের দশকে তালেবানের ক্ষমতায় থাকার অভিজ্ঞতা আছে। সে সময় তারা আফগানিস্তানের প্রতিদ্বন্দ্বী সশস্ত্র বিরোধী দলগুলোর মুখোমুখি হয়। তখনই তারা সিদ্ধান্ত নেয়, কোনো সমস্যার সমাধানে আলোচনার টেবিলে বসাটাই ভালো।



সাম্প্রতিক মাসগুলোতে যুক্তরাষ্ট্রের আফগানিস্তানবিষয়ক বিশেষ দূত জালমায়ে খলিলজাদের সঙ্গে বেশ কয়েকটি বৈঠকে বসেন তালেবান নেতা শের মোহাম্মদ আব্বাস স্ত্যানেকজাই। গত জানুয়ারিতে তাদের দুই পক্ষের বৈঠকে একটি 'খসড়া চুক্তি' হয়েছে বলে দাবি করেন মার্কিন বিশেষ দূত খলিলজাদ।