নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ইরান

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০১৯      

সমকাল ডেস্ক

আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী। বৃহস্পতিবার দেশটির আধা সরকারি বার্তা সংস্থা ফার্স এ তথ্য জানিয়েছে। ক্ষেপণাস্ত্রটির আঘাত হানার লক্ষ্যমাত্রা এক হাজার কিলোমিটার। নতুন এই ক্ষেপণাস্ত্রটির নাম দেওয়া হয়েছে 'দেজফুল'। এটি ৭০০ কিলোমিটার লক্ষ্যমাত্রায় আঘাত হানতে সক্ষম জোলফাঘার ক্ষেপণাস্ত্রের পরবর্তী সংস্করণ। ইরান এমন সময় এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল, যখন তার ইউরোপীয় মিত্ররা দাবি করে আসছে, তেহরান ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থ্থগিত করেছে। অবশ্য ইরান এর আগে হুমকি দিয়েছিল, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে তারা ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাবে।

ইসরায়েল ও যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়ে ইরান এর আগে বলেছিল, তাদের কাছে দুই হাজার কিলোমিটার দূরের লক্ষ্যস্তুতে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র রয়েছে।

অর্থাৎ, ইসরায়েল ও মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি এই ক্ষেপণাস্ত্রের আওতার ভেতরে রয়েছে।

ইরানের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরির এ পরিকল্পনার বিরোধী ইউরোপীয় ইউনিয়ন দেশটির সমালোচনা করেছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ ছয় বৃহৎ শক্তির যে পরমাণু চুক্তি হয়েছিল, সেটিকে অসম্পূর্ণ হিসেবে দাবি করে চুক্তি থেকে বেরিয়ে যান। এরপর নতুন করে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্রের প্রশাসন। তবে ইউরোপীয় ইউনিয়ন চুক্তিটি স্থায়ী রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে।