সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০১৯      

উগান্ডায় বিবিসির

সাংবাদিক আটক

স্বাস্থ্য খাতে দুর্নীতি নিয়ে 'অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করতে গিয়ে' এবার উগান্ডায় বিবিসির সাংবাদিকরা আটক হয়েছেন। পুলিশের অভিযোগ, তারা অবৈধভাবে প্রচুর পরিমাণে ওষুধ ও টিকা মজুদ করেছেন। যদিও দেশটির এক কর্মকর্তা বলেন, ওই সাংবাদিকরা সরকারি ওষুধ নিয়ে দুর্নীতির মুখোশ খুলে দিতে সাহায্য করছিলেন। উগান্ডা পুলিশের মুখপাত্র প্যাট্রিক অনইয়াংগো বলেন, পুলিশ বৃহস্পতিবার সন্দেহভাজন পাঁচ ব্যক্তিকে আটক করে। তাদের মধ্যে বিবিসির হয়ে কাজ করা দু'জন উগান্ডার এবং একজন কেনিয়ার সাংবাদিক রয়েছেন। দলটির কাছ থেকে ১৪ বাক্স নানা রকম ট্যাবলেট এবং বিভিন্ন ধরনের টিকা জব্দ করা হয়েছে। সূত্র বিবিসির।



কর্ণাটকের হাম্পি

স্মৃতিস্তম্ভে ভাংচুর

ভারতের কর্ণাটক রাজ্যে ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্য হাম্পি স্মৃতিস্তম্ভে ভাংচুর চালানো হয়েছে। এ অভিযোগে চার তরুণকে গ্রেফতার করা হয়েছে। ষোড়শ শতাব্দীর বিভিন্ন স্থাপনার ধ্বংসাবশেষ এবং প্রাচীন মন্দিরের কারণে হাম্পি শহর পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয়। বৃহস্পতিবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে তিন তরুণকে শহরের ওই প্রাচীন মন্দিরের বাইরের অংশের একটি পিলার ঠেলে ফেলে দিতে দেখা যায়। পিলারটি ফেলে দিয়ে তারা হাত তুলে বিজয় উল্লাস করছিল। চতুর্থ ব্যক্তি পুরো কা ভিডিও করে। আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই) ওই তরুণদের বিরুদ্ধে মামলা করায় পুলিশ তাদের গ্রেফতার করে। সূত্র এনডিটিভির।



নিউজিল্যান্ডে দাবানলে

নিরাপদ আশ্রয়ে ৭০০

নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ড দ্বীপের ওয়েকফিল্ড শহরে দাবানল ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে আড়াই শতাধিক বাড়ি ছাই হয়ে গেছে। গত মঙ্গলবার দাবানল শুরুর পর থেকে এ পর্যন্ত বনবেষ্টিত শহরটির ৭০০ বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। শহরের আরও তিন হাজার অধিবাসীকে নিরাপদে চলে যেতে বলা হয়েছে। শুক্রবার কর্তৃপক্ষ জানায়, ওয়েকফিল্ডের বনাঞ্চলের যেসব বাসিন্দার অন্য কোথাও যাওয়ার জায়গা নেই, তাদের জন্য একটি স্টেডিয়াম ওয়েলফেয়ার সেন্টার খোলা হয়েছে। উদ্ধারকারী সিভিল ডিফেন্সের ম্যানেজার রিচার্ড কার্বি বলেন, এই দাবানল আরও চার-পাঁচ দিন থাকতে পারে। শুস্ক মৌসুমে এ পরিস্থিতিতে জনমনে আতঙ্ক বিরাজ করছে। সূত্র এএফপির।