সেনাবাহিনীকে হাত করার চেষ্টা যুক্তরাষ্ট্রের

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০১৯      

সমকাল ডেস্ক

ভেনিজুয়েলাকে চাপে ফেলতে চেষ্টার ত্রুটি নেই যুক্তরাষ্ট্রের। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির প্রেসিডেন্ট হিসেবে বিরোধী নেতা হুয়ান গুইদোকে শুধু স্বীকৃতি দিয়েই ক্ষান্ত হননি, তাকে উৎখাতে ভেনিজুয়েলার সেনাবাহিনীকেও হাত করার চেষ্টা চালাচ্ছেন। মাদুরোর পক্ষত্যাগ করে গুইদোকে প্রেসিডেন্ট হিসেবে মেনে নেওয়ার আহ্বান জানিয়ে তাদের সঙ্গে যোগাযোগও শুরু করেছেন। এদিকে ভেনিজুয়েলার সুপ্রিম কোর্ট এক রায়ে স্বঘোষিত প্রেসিডেন্ট গুইদোর দাবি অবৈধ হিসেবে ঘোষণা করেছেন। খবর রয়টার্স, এএফপি, এপি।

হোয়াইট হাউসের এক শীর্ষ কর্মকর্তা বলছেন, মাদুরোর ওপর চাপ সৃষ্টি করতে দেশের সামরিক বাহিনীকে এবার দূরে সরানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। এতে করে মাদুরোবিরোধী আন্দোলন আরও বেগ পাবে। তবে এখনও মাত্র কয়েকজন সামরিক সদস্যের সঙ্গে যোগাযোগ করেছে দেশটি। এর প্রতিক্রিয়া কী এসেছে তা-ও নিশ্চিত নয়। নতুন করে প্রেসিডেন্ট নির্বাচন দিতে যুক্তরাষ্ট্র মাদুরোকে চাপ দিচ্ছে শুরু থেকেই। এ নিয়ে সাম্প্রতিক সময়ে তার বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল ভেনিজুয়েলা। দেশটির জাতীয় পরিষদের প্রেসিডেন্ট গুইদো তার বিরুদ্ধে বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছেন। ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্টও ঘোষণা দিয়ে দেন গুইদো।

এ ছাড়া তাকে স্বীকৃতিও দিয়ে দিয়েছে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানিসহ অন্তত ১২টি দেশ। আগেই যুক্তরাষ্ট্র ও এর বেশকিছু মিত্র একই স্ব্বীকৃতি দেয় গুইদোকে। যদিও রাশিয়া, চীনসহ কিছু দেশ এবং সেনাবাহিনী এখন পর্যন্ত মাদুরোর পাশেই রয়েছে।

হোয়াইট হাউস কর্মকর্তা বলছেন, গুইদো কয়েকজন সেনা কর্মকর্তার সমর্থন পেয়েছেন। তবে নেতৃত্ব এখনও মাদুরোর পক্ষে। যুক্তরাষ্ট্রের প্রত্যাশা, ভেনিজুয়েলা সেনাবাহিনীর সদস্যরা একে একে মাদুরোর পক্ষ ত্যাগ করবেন। নাম প্রকাশে অনিচ্ছুক এ কর্মকর্তা

বলেন, খুব সীমিত সংখ্যক সেনাসদস্যের সঙ্গে আলোচনা চলছে যুক্তরাষ্ট্রের। তবে কী আলোচনা হচ্ছে বা ফলাফল কী আসছে, এ সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি তিনি।

এদিকে সরকারবিরোধী উত্তাল পরিস্থিতিতে ভেনিজুয়েলায় ত্রাণ পাঠানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে ত্রাণবাহী গাড়িগুলো পৌঁছেছে কলম্বিয়া-ভেনিজুয়েলা সীমান্তে। কিন্তু ভেনিজুয়েলায় প্রবেশমুখী তিয়েনদিতাস সেতু কার্গো দিয়ে বন্ধ করে রেখেছে সেনাবাহিনী। যুক্তরাষ্ট্রের ত্রাণ মাদুরো প্রত্যাখ্যান করেছেন বলে সেনাবাহিনী এ যান ভেনিজুয়েলায় ঢুকতে দিচ্ছে না।

গুইদোর প্রেসিডেন্টের দাবি অবৈধ :ভেনিজুয়েলার সুপ্রিম কোর্ট :এদিকে যুক্তরাষ্ট্র সমর্থিত ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুইদোর নিজেকে দেশের প্রেসিডেন্ট ঘোষণার সিদ্ধান্ত অবৈধ বলে রায় দিয়েছেন আদালত। শুক্রবার ভেনিজুয়েলার সুপ্রিম কোর্ট এ রায় দেন। এতে বলা হয়, গুইদোর প্রেসিডেন্সি দাবি অবৈধ ও অকার্যকর। বিচারক হুয়ান মেনদোজা এক বিবৃতিতে বলেন, গুইদোর অন্তর্বর্তীকালীন সরকার দেশের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। দেশের প্রেসিডেন্টের ক্ষমতায় তিনি অন্যায়ভাবে হস্তক্ষেপ করছেন। এরই মধ্যে গুইদোর দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করেছেন ভেনিজুয়েলার আদালত।

তার ব্যাংক অ্যাকাউন্টও জব্দ করা হয়েছে।