সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০১৯

নিউজিল্যান্ডে ছড়িয়ে পড়ছে দাবানল

নিউজিল্যান্ডে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। এটি কয়েক সপ্তাহ ধরে জ্বলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে দাবানলটি এখন আবাসিক এলাকা থেকে অনেকটা দূরে চলে গেছে। এতে অন্যত্র চলে যাওয়া গ্রামবাসীরা বাড়িতে ফিরতে শুরু করেছেন। গত সপ্তাহের শুরুর দিকে এ দাবানল শুরু হয়। সোমবার ভোরে এটি ভয়াবহ রূপ ধারণ করে। এ দাবানলে এখন পর্যন্ত ২ হাজার ৩০০ হেক্টর বনভূমি পুড়ে গেছে। দমকল বিভাগের প্রধান জন সুটোন বলেন, আগুন কিছুটা হ্রাস পেলেও দাবানল নিয়ন্ত্রণে এসেছে কি-না তা এখনও নিশ্চিতভাবে বলা সম্ভব নয়। এলাকাটিতে এখনও জরুরি অবস্থা বলবৎ রয়েছে। তবে এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। সূত্র : এএফপি।

বেজোসকে ব্ল্যাকমেইলের খবর অস্বীকার সৌদির

বিশ্বের শীর্ষ ধনী অ্যামাজন ডটকমের প্রতিষ্ঠাতা ও সিইও জেফ বেজোসকে ব্ল্যাকমেইলের খবর অস্বীকার করেছে সৌদি আরব। সম্প্রতি যুক্তরাষ্ট্রের সাময়িকী 'ন্যাশনাল এনকোয়ারার'-এর বিরুদ্ধে 'অন্তরঙ্গ ছবি' দিয়ে ব্ল্যাকমেইলের অভিযোগ তোলেন জেফ বেজোস। পত্রিকাটির প্যারেন্ট কোম্পানি আমেরিকান মিডিয়া ইনকরপোরেশনের (এএমআই) সঙ্গে যোগসাজশ রয়েছে সৌদি আরবের। তবে এ অভিযোগ অস্বীকার করে সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল জুবায়ের বলেছেন, এ ঘটনায় তার দেশের কিছু করার নেই। সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডে জেফ বেজোসের মালিকানাধীন দ্য ওয়াশিংটন পোস্টের কাভারেজ নিয়ে অস্বস্তি রয়েছে রিয়াদের। জীবদ্দশায় খাসোগি ওয়াশিংটন পোস্টে কলাম লিখতেন। সূত্র : রয়টার্স।

হাইতিতে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ৪

হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্সসহ অন্যান্য শহরে চার দিন ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভে অন্তত চারজন নিহত হয়েছেন। দেশটির প্রেসিডেন্ট জোভনেল মুয়িজ ও অন্যান্য কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে হাজার হাজার লোক সরকারবিরোধী এ বিক্ষোভে যোগ দিয়েছে। মুয়িজ ২০১৭ সালে প্রেসিডেন্ট হন। তবে অভিযোগ উঠেছে, ২০০৮ সালে দেশটিতে উন্নয়ন কাজের জন্য ভেনেজুয়েলার দেওয়া ঋণের টাকা আত্মসাতের সঙ্গে তিনিও জড়িত ছিলেন। সরকারি কর্মকর্তারা ও সাবেক মন্ত্রীরা ওই ঋণের অর্থ আত্মসাৎ করেছেন বলে সম্প্রতি আদালতের এক প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে। সূত্র :বিবিসি।