ম্যাক্সের উড্ডয়ন বন্ধ করল বোয়িং

প্রকাশ: ১৫ মার্চ ২০১৯     আপডেট: ১৫ মার্চ ২০১৯      

সমকাল ডেস্ক

বিশ্বের বৃহত্তম নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং তাদের ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের বিমানের উড্ডয়ন সাময়িকভাবে বন্ধ করেছে। গত রোববার ইথিওপিয়ান এয়ারলাইন্সের উড়োজাহাজটি যেখানে বিধ্বস্ত হয়েছে, তদন্তকারীরা সেখান থেকে নতুন কিছু প্রমাণ উদ্ঘাটন করার পর বুধবার নিজেদের ৩৭১টি ম্যাক্স ৮ উড়োজাহাজের সবগুলো বিশ্বব্যাপী উড্ডয়ন বন্ধ রাখার কথা জানায় যুক্তরাষ্ট্রের এ কোম্পানিটি। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় বিমান চলাচল প্রশাসন (এফএএ) জানিয়েছে, নতুন প্রমাণের পাশাপাশি স্যাটেলাইট তথ্য নতুনভাবে পরিমার্জনার পর এই জেটবিমানগুলো সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত হয়।

এর আগে বিশ্বের অধিকাংশ দেশ বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ মডেলের উড়োজাহাজের উড়ানো বন্ধ করে ভূমিতে নামিয়ে রাখলেও এফএএ ম্যাক্স ৮-এর উড্ডয়ন চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে অনড় ছিল।

গত রোববার ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি ৭৩৭ ম্যাক্স ৮ রাজধানী আদ্দিস আবাবার কাছে বিধ্বস্ত হয়ে ১৫৭ জন আরোহীর সবাই নিহত হন। পাঁচ মাসের মধ্যে ম্যাক্স ৮-এর দ্বিতীয় প্রাণঘাতী দুর্ঘটনা ছিল এটি। এর আগে অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের একই ধরনের আরেকটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৮৯ জন নিহত হয়েছিলেন। ওই মর্মান্তিক দুর্ঘটনা হওয়ার পর বিশ্বজুড়ে এই মডেলের বিমান চলাচল বন্ধ রাখার হিড়িক পড়ে যায়।

ইউরোপীয় ইউনিয়ন, চীন, যুক্তরাজ্য, ভারত, সিঙ্গাপুর, মিসর ও অস্ট্রেলিয়াসহ বিশ্বের অধিকাংশ দেশ বোয়িংয়ের এ মডেলটির উড্ডয়ন স্থগিত করে তা ভূমিতে নামিয়ে রাখার সিদ্ধান্ত নেয়।

গত বুধবার সকালে যুক্তরাষ্ট্রের প্রতিবেশী দেশ কানাডাও বোয়িংয়ের এ মডেলের উড়োজাহাজগুলো ভূমিতে নামিয়ে রাখার সিদ্ধান্ত জানায়।

এফএএর ভারপ্রাপ্ত প্রশাসক ডান এলওয়েল বুধবার বলেছেন, ইথিওপিয়ান এয়ারলাইন্সের (ফ্লাইটের) গমনপথ ও লায়ন এয়ারের ফ্লাইটের গমনপথ অনেকটাই একই রকম ছিল এবং দুটি বিমানই একই রকম আচরণ করেছে, এটি সব পক্ষের কাছেই পরিস্কার হয়েছে।

তিনি বলেন, ঘটনাস্থল থেকে আমরা যেসব প্রমাণ পেয়েছি, তাতে এ ধারণা আরও জোরালো হয়েছে যে, এই ফ্লাইটটির পথটি লায়ন এয়ারের পথের মতোই ছিল।

নতুন তথ্য-প্রমাণ পাওয়ার পর এফএএ যে জরুরি একটি নির্দেশ দিতে যাচ্ছে, সে কথা প্রথমে জানিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, 'ঘটনাস্থল এবং অন্যান্য স্থান থেকে এবং অন্যান্য কয়েকটি অভিযোগ থেকে নতুন তথ্য ও বাস্তব প্রমাণ পেয়েছি আমরা।'

এ ঘোষণার মাধ্যমে সর্বশেষ দেশ হিসেবে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮-এর উড়ানো স্থগিত করল যুক্তরাষ্ট্র।