পাকিস্তানে ফলের বাজারে বিস্ম্ফোরণে নিহত ২০

প্রকাশ: ১৩ এপ্রিল ২০১৯      

সমকাল ডেস্ক

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কোয়েটা শহরের একটি ফলের বাজারে গতকাল শুক্রবার সকালে আত্মঘাতী বোমা বিস্ম্ফোরণে ২০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৪৮ জন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। শিয়া হাজারা সম্প্রদায়কে লক্ষ্য করে এ হামলাটি চালানো হয়েছে। তালেবান এ হামলার দায় স্বীকার করেছে। খবর এএফপির।

বেলুচিস্তানের পুলিশপ্রধান মহসিন বাট জানিয়েছেন, নিহতদের মধ্যে হাজারা সম্প্রদায়ের আট ব্যক্তি রয়েছেন। এ ছাড়া এক সেনা, দোকানদার, ব্যবসায়ী ও স্থানীয় বাসিন্দারা রয়েছেন। হামলার পর ঘটনাস্থলে ছিন্নভিন্ন দেহ পড়ে থাকতে দেখা গেছে। শক্তিশালী এ হামলায় পুরো বাজার এলাকা কালো ধোঁয়ায় ঢেকে যায়। বিস্ম্ফোরণের তীব্রতা এত বেশি ছিল যে, বাজারের আশপাশের বহুতল ভবনগুলোও এতে ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায়ই এমন হামলার শিকার হয়ে থাকেন হাজারা সম্প্রদায়ের লোকজন। কোয়েটার ২০ লাখ ৩০ হাজার জনসংখ্যার মধ্যে পাঁচ লাখই হাজারা গোষ্ঠীর।

পুলিশপ্রধান জানান, ফলের বাজারে যাওয়ার সময় সবসময়ই পুলিশি নিরাপত্তা দেওয়া হয় তাদের। আজও একই কাজ করা হয়েছিল। তাদের পুলিশি নিরাপত্তায় নিয়ে যাওয়া হয়েছিল। তখনই বিস্ম্ফোরণ ঘটে। কোয়েটা পুলিশের ডিআইজি রাজাক চিমা জানান, হামলার লক্ষ্য ছিল হাজারা সম্প্রদায়ের মানুষ। বিস্ম্ফোরণে আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী জিয়াউল্লাহ ল্যাঙ্গোভের দাবি, ওই হামলায় হাজারাদের লক্ষ্য করা হয়নি। তিনি বলেন, আমরা নিশ্চিত করে বলতে পারছি না যে কোনো নির্দিষ্ট গোষ্ঠীর ওপর হামলা চালানো হয়েছে কি-না। হামলায় নিরাপত্তাকর্মীও নিহত হয়েছেন। শুধু হাজারাদের সংখ্যা একটু বেশি।

হামলার নিন্দা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি এ বিষয়ে বিস্তারিত তথ্য চেয়েও পাঠিয়েছেন।