সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ১৩ এপ্রিল ২০১৯      

চাঁদে ইসরায়েলের নভোযান ধ্বংস

চাঁদে নামার ঠিক আগমুহূর্তে ইসরায়েলের একটি মহাকাশযান বিধ্বস্ত হয়েছে। ব্যক্তিগত অর্থায়নে পরিচালিত বিশ্বের প্রথম চন্দ্রাভিযানটির মূল ইঞ্জিন অকার্যকর হয়ে পড়েছিল। ফলে অবতরণের সময় মহাকাশযানটি চন্দ্রপৃষ্ঠে বিধ্বস্ত হয়। বেরেশিট নামের ইসরায়েলি ওই যানটি চাঁদে স্বাভাবিকভাবেই নামার চেষ্টা করেছিল। কিন্তু অবতরণের সময় কারিগরি সমস্যা দেখা দেয় বলে অভিযানের সঙ্গে সংশ্নিষ্টরা জানিয়েছে। ইসরায়েলের অলাভজনক সংস্থা স্ত্রেসইল ও সরকারের অ্যারোস্ত্রেস ইন্ডাস্ট্রিজ যৌথভাবে চাঁদের ছবি তোলা এবং সেখানে কিছু পরীক্ষা-নিরীক্ষা চালানোর লক্ষ্যে এ নভোযানটি পাঠিয়েছিল। সূত্র :বিবিসি।



ইকুয়েডরে অ্যাসাঞ্জের

'ঘনিষ্ঠ ব্যক্তি' গ্রেফতার

উইকিলিকসের সহপ্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ লন্ডনে গ্রেফতার হওয়ার পর তার ঘনিষ্ঠ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে ইকুয়েডর। গতকাল শুক্রবার ইকুয়েডরের স্বরাষ্ট্রমন্ত্রী মারিয়া পলা রোমো জানিয়েছেন, ওই ব্যক্তির নাম ওলা বিনি। সুইডিশ এ সফটওয়্যার ডেভেলপার কয়েক বছর ধরে ইকুয়েডরে বসবাস করছিলেন। অ্যাসাঞ্জ লন্ডনে ইকুয়েডর দূতাবাসে থাকাকালীন সেখানেও তার নিয়মিত যাতায়াত ছিল। টুইটারে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, উইকিলিকসের সঙ্গে জড়িত ওই ব্যক্তিকে সন্ধ্যায় জাপান যাওয়ার প্রস্তুতিকালে বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়। এর আগে বৃহস্পতিবার লন্ডনে গ্রেফতার হন অ্যাসাঞ্জ। সূত্র : বিবিসি।



জেট এয়ারওয়েজের সব আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ

ভারতের অন্যতম বেসরকারি বিমান সংস্থা জেট এয়ারওয়েজের আন্তর্জাতিক সব ফ্লাইট বন্ধ করে দেওয়া হয়েছে। গতকাল শুক্রবার সকালে অর্থাভাবে ধুঁকতে থাকা জেটের সব ফ্লাইট বাতিল করা হয়। ভারতের যে কোনো এয়ারলাইন্সের কমপক্ষে ২০টি বিমান থাকতে হয়। জেটের বিমান সংখ্যা বর্তমানে মাত্র ১৪টি। এ পরিস্থিতিতে জেট আর আন্তর্জাতিক ফ্লাইট চালাতে পারবে কি-না, তা খতিয়ে দেখা হবে বলে আগেই জানিয়েছিল ভারতের বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়। তার আগেই নিজেদের আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে দিল সংস্থাটি। অভ্যন্তরীণ ফ্লাইটও আর কতদিন চালু রাখতে পারবে, তা নিয়েও সন্দেহ দেখা দিয়েছে। সূত্র :বিবিসি।