ভারতের প্রথম ভোটারকে লালগালিচা অভ্যর্থনা

প্রকাশ: ২০ মে ২০১৯

সমকাল ডেস্ক

স্বাধীন ভারতের নির্বাচনে প্রথম ভোটার শতবর্ষী শ্যাম সরন নেগি। গতকাল রোববার লোকসভা নির্বাচনের শেষ ধাপে হিমাচল প্রদেশের কিনাউর জেলায় ভোট দেন। তার ভোট গ্রহণ উপলক্ষে বিশেষ আয়োজন করে স্থানীয় নির্বাচন অফিস। লালগালিচা অভ্যর্থনা দেওয়া হয় তাকে।

১০২ বছর বয়সী নেগি যখন ভোটকেন্দ্রে এলেন তখন তাকে ঘিরে নির্বাচনী কর্মকর্তা ও এলাকার ভোটারদের মধ্যে ব্যাপক উচ্ছ্বাস দেখা যায়। কিনাউরের মান্ডি আসনের কালপা প্রাইমারি স্কুলকেন্দ্রে ভোট দেন তিনি। এ কেন্দ্রেই প্রথমবার ভোট দিয়েছিলেন তিনি। সেই ঘটনা আজ ভারতের ইতিহাস। সে জন্য তার ভোটগ্রহণ উপলক্ষে উৎসবমুখর পরিবেশ তৈরি হয় কেন্দ্রটিতে।

নেগি একজন অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক। ১৯১৭ সালের ১ জুলাই জন্ম তার। বর্ষীয়ান এই ভোটার এখনও স্পষ্ট মনে করতে পারেন তার প্রথম ভোট দেওয়ার দিনটি। তিনি বলেন, 'ভারতের প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ১৯৫২ সালের ফেব্রুয়ারি মাসে। তবে ফেব্রুয়ারিতে শীতে বৈরী আবহাওয়ায় হিমাচলে ভোটগ্রহণ ঝুঁকিপূর্ণ হওয়ায় পাঁচ মাস আগে ১৯৫১ সালের অক্টোবরে এখানে ভোটগ্রহণ হয়।' নেগি আরও বলেন, আমি তখন স্কুলশিক্ষক ছিলাম এবং ভোটকেন্দ্রে দায়িত্ব পড়েছিল। এ কারণে আমি সকাল ৭টায় কালপা প্রাইমারি স্কুলে গিয়ে নিজের ভোটটি দিয়েছিলাম।