আবার ক্ষমতায় এলে মোদির তিন নীতি

প্রকাশ: ২৩ মে ২০১৯

সমকাল ডেস্ক

বুথফেরত জরিপে জয়ের আভাসের পর বেশ ফুরফুরে মেজাজে রয়েছে বিজেপি। জয়ের আশায় এরই মধ্যে সরকার গঠনের প্রস্তুতির অংশ হিসেবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিজেপিপ্রধান অমিত শাহ মঙ্গলবার একটি পরিকল্পনা উন্মোচন করেছেন। একে এনডিএ-২ জোট সরকার গঠনের ব্লু প্রিন্ট নাম দিয়েছেন তারা। বিগত সরকারের ধারাবাহিকতায় এবার দ্বিতীয় ধাপে এনডিএ জোট সরকার গঠিত হলে সেই সরকার কীভাবে পরিচালিত হবে, তাদের অগ্রাধিকার কী হবে, মোদি-অমিতের পরিকল্পনায় সেসব বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। তারা ঠিক করেছেন, ক্ষমতায় এলে নিরাপত্তা, জাতীয়তাবাদ ও উন্নয়ন- এই তিন ভিত্তির ওপর দেশ চালাবেন। খবর স্টেটসম্যান, এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার।

সাত ধাপের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে ১৯ মে। আজ ঘোষণা করা হবে ফল। ১৪টি বুথফেরত জরিপের মধ্যে ১২টি-ই আভাস দিয়েছে আবারও বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। জরিপগুলোতে বিজেপি জোটের ২৮২ থেকে ৩৬৫টি পর্যন্ত আসন পাওয়ার আভাস মিলেছে।

জরিপের ফলাফল নিয়ে তেমন একটা উচ্চবাচ্য না করলেও বিজেপি তার জোট শরিকদের সঙ্গে আলোচনা থামিয়ে রাখেনি। মঙ্গলবার জাতীয় গণতান্ত্রিক জোট তথা এনডিএ শরিকদের জন্য অশোকা হোটেলে নৈশভোজের আয়োজন করেন দলীয় সভাপতি অমিত শাহ। দলীয়ভাবে জানানো হয়েছে, শরিকদের সবার সম্মতিক্রমে মোদি-অমিত শাহ পরবর্তী এনডিএ সরকারের রূপরেখা ও অগ্রাধিকারের বিষয়গুলোকে এক সমন্বিত পরিকল্পনা আকারে হাজির করেছেন।