সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ১১ জুন ২০১৯

ব্রিটেনের অর্থনীতি নিম্নগামী

ব্রেক্সিট নিয়ে ব্রিটেনে এখন যে অনিশ্চয়তা চলছে, এর জেরে দেশটির অর্থনীতিতে গতিহীনতার সৃষ্টি হতে পারে। ২০১২ সালের পর এই প্রথম দেশটির প্রবৃদ্ধিতে ত্রৈমাসিক সংকোচন দেখা দিতে পারে। উৎপাদন ক্ষেত্রেও নেমে আসবে স্থবিরতা। গতকাল সোমবার সিএনএনের এক অর্থনৈতিক প্রতিবেদনে বলা হয়েছে, গত এপ্রিল থেকে ব্রিটেনের অর্থনীতি নিম্নমুখী হতে শুরু করে। উৎপাদন প্রায় দশমিক ৪ শতাংশ কমে যায়। তার আগের মাসে যা এর চেয়ে দশমিক এক শতাংশ কম ছিল। এ হারটা অর্থনীতিবিদদের ধারণার চেয়ে বেশি মনে করা হচ্ছে। ক্যাপিটাল ইকোনমিক্সের খ্যাতনামা অর্থনীতিবিদ রুথ গ্রেগরি বলেন, অর্থনীতির এ নিম্নগামিতা সত্যিই উদ্বেগজনক। সিএনএন।


ফের বাড়ল জ্বালানি তেলের দাম

বিশ্ববাজারে ফের বেড়েছে জ্বালানি তেলের দাম। তেল রফতানিকারক দেশগুলোর সংস্থা ওপেক এবং রাশিয়ার উৎপাদন বর্তমান মাত্রার মধ্যেই সীমাবদ্ধ রাখা উচিত- সৌদি আরবের এমন ঘোষণার পরই গতকাল সোমবার বাজারে দরবৃদ্ধির প্রবণতা দেখা যায়। ইরান ও ভেনিজুয়েলার ওপর আরোপিত যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ফলে এমনিতেই তেলের বাজার অস্থির হয়ে উঠেছে। এর মধ্যেই যুক্তরাষ্ট্রের মিত্র সৌদি আরব কর্তৃক ওপেকভুক্ত দেশগুলোর জ্বালানি তেল উত্তোলন বর্তমান মাত্রায় সীমাবদ্ধ রাখার ঘোষণায় দুনিয়াজুড়ে তেল সরবরাহের সংকট আরও প্রকট হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রয়টার্স।


যুক্তরাষ্ট্রে ক্রেন দুর্ঘটনায় নিহত ১

যুক্তরাষ্ট্রের ডালাস শহরে ঝড়ের মধ্যে একটি অ্যাপার্টমেন্ট ভবনের ওপর ক্রেন ধসে পড়ে এক নারী নিহত ও ছয়জন আহত হয়েছেন। গত রোববার ডালাসের কেন্দ্রস্থলে এ ঘটনা ঘটেছে বলে দমকল বাহিনীর এক কর্মকর্তা জনিয়েছেন।

আহতদের মধ্যে একজনের অবস্থা সংকটজনক, আরেকজনের আঘাত গুরুতর বলে জানিয়েছেন স্থানীয় হাসপাতালের মুখপাত্র ডিক জোন্স। ডালাস দমকলের মুখপাত্র জ্যাসন জানান, ক্রেনটি প্রথমে এলান সিটি লাইটস অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সের একটি পাঁচতলা ভবনের ওপর  গিয়ে পড়ার পর নিচে পার্কিং গ্যারেজের ওপর পড়ে। এতে ভবনটির পূর্বপাশে একটি বড় গর্ত তৈরি হয়। সিএনএন।