সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ০৮ জুন ২০১৯

আরও স্পাইস বোমা কিনছে ভারত

আরও স্পাইস বোমা কিনতে ইসরায়েলের সঙ্গে চুক্তি করেছে ভারত। ৩০০ কোটি রুপি দিয়ে ১০০টি ইস-২০০০ বোমা কিনবে দেশটি। বৃহস্পতিবার দু'দেশের মধ্যে চুক্তিটি হয়। আগামী তিন মাসের মধ্যেই বোমাগুলো নয়াদিল্লিকে সরবরাহ করবে ইসরায়েল। ভারতে নরেন্দ্র মোদির সরকার নতুন মেয়াদে ক্ষমতায় আসার পর এটিই প্রতিরক্ষা ক্ষেত্রে দেশটির প্রথম চুক্তি। গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের আকাশসীমা পেরিয়ে বালাকোটের জঙ্গি আস্তানা লক্ষ্য করে হামলা চালায় ভারতীয় সেনাবাহিনীর মিরাজ-২০০০ যুদ্ধবিমান। ইসরায়েলি স্পাইস-২০০০ বোমা দিয়ে নিশানায় আঘাত হানা হয়। মাত্র দেড় মিনিটেই বালাকোটে চালানো বিমান হামলা সফল হয়েছে। এনডিটিভি

ইউরোপে আমন্ত্রণ না পেয়ে উদ্বিগ্ন নন পুতিন

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মিত্রবাহিনীর নরম্যান্ডি উপকূল জয়ের দিন ডি-ডের ৭৫ বছরপূর্তিতে অন্য বিশ্বনেতাদের মতো ইউরোপে আমন্ত্রণ পাননি রাশিয়ার প্রেসিডেন্ট ভদ্মাদিমির পুতিন। তবে এ ঘটনাকে সমস্যা হিসেবে দেখছেন না তিনি। সর্বশেষ ২০১৪ সালে ডি-ডের ৭০তম বার্ষিকীতে তাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। বৃহস্পতিবারের আয়োজনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপের অন্যান্য দেশের নেতারা থাকলেও রাশিয়ার কোনো শীর্ষ নেতাকে দেখা যায়নি। গত শতকের মাঝামাঝি হওয়া ওই বিশ্বযুদ্ধে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের আড়াই কোটিরও বেশি মানুষ প্রাণ হারিয়েছিলেন। বিবিসি।

সাফল্যের দ্বারপ্রান্তে হৃদরোগের চিকিৎসা

ছেঁড়া কাপড় জোড়া দিতে যেমন করে তালি দেওয়া হয়, ঠিক তেমনই হার্ট অ্যাটাকের ফলে ক্ষতিগ্রস্ত হূৎপিণ্ডের পেশিগুলোকে সারিয়ে তুলতে স্টেমসেল ব্যবহার করে একটি পট্টি তৈরি করেছেন ব্রিটিশ বিজ্ঞানীরা। তারা এর নাম দিয়েছেন হার্ট প্যাঁচ। এটি লাখ লাখ জীবন্ত দেহকোষ দিয়ে তৈরি। মানুষের দেহে এটি প্রয়োগ করে সাফল্য পাওয়া গেলে হৃদরোগের চিকিৎসায় অভাবনীয় সাফল্য আসবে। মানুষের দেহের কোনো একটি ধমনি যখন সরু হয়ে যায় তখন হূৎপিণ্ডের পেশিতে রক্তের প্রবাহ বন্ধ হয়ে যায়, এতে পেশিগুলোতে অক্সিজেন আর পুষ্টিকর উপাদানের অভাব সৃষ্টি হয়। বিজ্ঞানীরদের উদ্ভাবিত হার্ট প্যাঁচ প্রায় এক ইঞ্চি দীর্ঘ এবং এটি রোগীর নিজ দেহের কোষ থেকেই ল্যাবরেটরিতে তৈরি হবে। রয়টার্স।