কাশ্মীর ইস্যুতে আলোচনায় মোদিকে ইমরানের চিঠি

প্রকাশ: ০৯ জুন ২০১৯      

সমকাল ডেস্ক

কাশ্মীর নিয়ে আলোচনায় বসতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার তিনি এ চিঠি পাঠান। দ্বিতীয় মেয়াদে মোদি ক্ষমতায় আসার পর এই নিয়ে দ্বিতীয়বার ভারতের সঙ্গে কাজ করার ইচ্ছা প্রকাশের কথা জানালেন ইমরান। তবে মোদি এ ব্যাপারে এখনও আশাব্যঞ্জক সাড়া দেননি। পাকিস্তানের জিও টিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। খবর এনডিটিভির।

বৃহস্পতিবার ভারতীয় পররাষ্ট্র দপ্তরের তরফে জানানো হয়, কিরগিজস্তানের রাজধানী বিশকেকে এসসিও সম্মেলনের ফাঁকে ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠকের কোনো পরিকল্পনা নেই। ভারতের ওই ঘোষণার পরই আলোচনার প্রস্তাব এলো ইমরান খানের পক্ষ থেকে। কাশ্মীরসহ অন্য সমস্যাগুলোর সমাধানে আলোচনার প্রস্তাব দেন তিনি। চিঠিতে আবার প্রধানমন্ত্রী হওয়ার জন্য মোদিকে অভিনন্দন জানিয়েছেন ইমরান।

তিনি বলেন, দুই দেশের দারিদ্র্য দূরীকরণের একমাত্র পথ আলোচনা, পাশাপাশি আঞ্চলিক উন্নয়নে একসঙ্গে কাজ করা প্রয়োজন বলেও ইমরান খান চিঠিতে উল্লেখ করেছেন। তাই সবার আগে বৈঠকে বসা জরুরি।

এর আগে ভারতের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে শুভেচ্ছা জানিয়ে গত বৃহস্পতিবার চিঠি দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি। চিঠিতে তিনিও ভারতের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছেন। কোরেশির চিঠির কথা প্রকাশ্যে আসতেই দুই প্রতিবেশী দেশের সম্পর্ক যা ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকে উত্তপ্ত হয়ে উঠেছিল, তা কিছুটা নরম হতে পারে বলে মনে করছে কূটনীতিক মহল।

তবে একসঙ্গে কাজের কথা বললেও ইমরান খানের প্রতিশ্রুতি  বাস্তবে কতটা কার্যকর হবে, তা নিয়ে আশঙ্কা রয়েছে ভারতের রাজনৈতিক বিশ্নেষকদের।