সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ০৮ জুলাই ২০১৯

ফ্লোরিডায় শপিং মলে  বিস্ম্ফোরণ, আহত ২১

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি শপিংমলে ভয়াবহ বিস্ম্ফোরণের ঘটনায় ২১ জন আহত হয়েছে। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে। বিস্ম্ফোরণের সময় শপিং কমপ্লেক্সটি বিকট শব্দে কেঁপে ওঠে। শনিবার সকালের দুর্ঘটনায় ফাউন্টেন প্লাজা নামে ওই শপিংমলের একটা বড় অংশ পুড়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ভেতরে থাকা জিম। উড়ে গেছে এলএ ফিটনেস সেন্টারের জানালা। এ সময় কালো ধোঁয়ায় ছেয়ে যায় গোটা এলাকা। বিস্ম্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে, আশপাশের জানালার কাচ ভেঙে গেছে। ঘটনার সময় অনেকেই মলের ভেতর ছিলেন। পরে তাদের বের করে আনেন দমকলকর্মীরা। ডেইলি মেইল।

আফগানিস্তানে পৃথক  হামলায় নিহত ২৬

আফগানিস্তানে পৃথক হামলার ঘটনায় ২৬ জন নিহত হয়েছে। নারী, শিশুসহ আহত হয়েছে ৯০ জন।গতকাল গাজনি প্রদেশে গোয়েন্দা বাহিনীর একটি কার্যালয়ে গাড়িবোমা হামলার ঘটনায় ১২ জন নিহত ও ৫০ জন আহত হয়েছে। এর মধ্যে আটজনই নিরাপত্তা বাহিনীর সদস্য এবং বাকি চারজন বেসামরিক ব্যক্তি। তাদের মধ্যে অধিকাংশই কাছাকাছি একটি স্কুলের শিক্ষার্থী। প্রাদেশিক কাউন্সিলের সদস্য হাসান রেজা ইউসাফি বলেন, রোববার গাজনি এলাকায় গোয়েন্দা বাহিনীর একটি কার্যালয় লক্ষ্য করে হামলা চালানো হয়। ওই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছেন তালেবানের মুখপাত্র জাজিবুল্লাহ মুজাহিদ। এ ছাড়া শুক্রবার দেশটির উত্তরাঞ্চলীয় ফারইয়াব প্রদেশের পশ জেলার একটি বাজারে তালেবান হামলায় ১৪ জন নিহত ও ৪০ জন আহত হয়েছে। দ্য ডন।


অভিবাসীদের ইংরেজি শিখতেই হবে: জনসন

ব্রিটেনে যারা অভিবাসী হয়ে আসতে চান, তাদের ইংরেজি ভাষা শিখতেই হবে বলে মন্তব্য করেছেন বরিস জনসন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ও টোরি পার্টির নেতা তেরেসা মের সম্ভাব্য উত্তরসূরি তিনি। শুক্রবার রক্ষণশীলদের এক সমাবেশে তিনি এ কথা বলেন। টোরি পার্টির ওই সদস্যরাই ২২ জুলাই বর্তমান পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট এবং বরিসের মধ্যে থেকে একজনকে দলের পরবর্তী নেতা ও দেশটির প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেবেন। বরিস বলেন, যারা যুক্তরাজ্যে আসবেন তারা যেন নিজেদের ব্রিটিশ মনে করেন। এই দেশকে নিজেদের দেশ মনে করেন। তাই তাদের অবশ্যই ইংরেজি শিখতে হবে। এর আগে বরিসের মতো একই কথা বলেছিলেন ব্রিটেনের উগ্র-ডানপন্থি নেতা নাইজেল ফারাজ। তিনি বলেছিলেন, তার দেশে আসতে হলে অভিবাসীদের অবশ্যই ইংরেজি শিখতে হবে। দ্য নিউইয়র্ক টাইমস।