এবার কংগ্রেসের জাতীয় সাধারণ সম্পাদকের পদত্যাগ

প্রকাশ: ০৮ জুলাই ২০১৯

সমকাল ডেস্ক

রাহুল গান্ধীর পর এবার কংগ্রেসের আরেক গুরুত্বপূর্ণ নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া পদত্যাগ করলেন। গতকাল রোববার দলের ন্যাশনাল জেনারেল সেক্রেটারি পদ থেকে ইস্তফা দিয়েছেন তিনি। মধ্যপ্রদেশের কংগ্রেসের এই দাপুটে নেতাকে অনেকেই রাজ্যটির বিধানসভা নির্বাচনে কংগ্রেসের বিপুল জয়ের পর মুখ্যমন্ত্রী হিসেবে ভেবেছিলেন। তবে বর্ষীয়ান কমলনাথকে মুখ্যমন্ত্রীর পদে বেছে নিয়েছিল কংগ্রেস। খবর এনডিটিভির।

এরপর জ্যোতিরাদিত্যকে উপমুখ্যমন্ত্রীর পদে আসীন করতে চেয়েছিলেন রাহুল গান্ধী। তবে তা তিনি মেনে নেননি। এরপর দলের গুরুত্বপূর্ণ দায়িত্ব তার কাঁধে তুলে দেন রাহুল। এমনকি তার জন্য মধ্যপ্রদেশ কংগ্রেসের সভাপতির পদ ছেড়ে দেন মুখ্যমন্ত্রী কমলনাথ।

এদিকে, জ্যোতিরাদিত্যের পর পরই মুম্বাই কংগ্রেসের সভাপতি মিলিন্দ দেওরা পদত্যাগ করেছেন। এ বিষয়ে তিনি বলেছেন, 'লোকসভা নির্বাচনের পর থেকে রাজনীতির ছবিটা পাল্টে গেছে। এখন পরিস্থিতি অনুযায়ী সবাইকে দলের জন্য ভূমিকা রাখতে প্রস্তুত থাকতে হবে।' জাতীয় পর্যায়ে দলকে চাঙ্গা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার প্রত্যয়ে মুখিয়ে রয়েছেন বলে জানান দেওরা।

লোকসভা নির্বাচন শুরুর আগে আগে মুম্বাই কংগ্রেসের সভাপতি করা হয়েছিল মিলিন্দকে। চলতি বছরের শেষ দিকেই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। তার আগে দলের দেখভালের জন্য কংগ্রেসের তিন শীর্ষ নেতার যৌথ নেতৃত্ব গঠনের প্রস্তাব করেছেন দেওরা।