পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসী গ্রেফতার

প্রকাশ: ১৯ জুলাই ২০১৯

সমকাল ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লীগের-নওয়াজ (পিএমএল-এন) নেতা শহীদ খাকান আব্বাসীকে গ্রেফতার করা হয়েছে। দেশটির দুর্নীতিবিরোধী প্রতিষ্ঠান ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি) গতকাল বৃহস্পতিবার তাকে গ্রেফতার করে। তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির ঠিকাদারি সংক্রান্ত কয়েক বিলিয়ন রুপির দুর্নীতির মামলায় তাকে গ্রেফতার করা হয়। এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন পিএমএলের-এন নেতাকর্মীরা। খবর দ্য ডনের।

পিএমএল-এন প্রেসিডেন্ট শাহবাজ শরীফ আয়োজিত এক সংবাদ সম্মেলনে যোগ দিতে লাহোর যাওয়ার সময় আব্বাসীকে গ্রেফতার করা হয়। এ সময় তার সঙ্গে দলটির নেতা আহসান ইকবাল এবং দলীয় মুখপাত্র মরিয়ম আওরঙ্গজেব ছিলেন। এর আগে, গতকালই এনএবি চেয়ারম্যান জাভেদ ইকবাল সাবেক অর্থমন্ত্রী ও পিএমএল-এন নেতা মিফতাহ ইসমাইল এবং রাষ্ট্রীয় তেল কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক শেখ ইমরানুল হককে গ্রেফতার করতে ওয়ারেন্ট জারি করেন। ইসমাইলের বিরুদ্ধেও এলএনজি দুর্নীতি মামলায় তদন্ত চলছে। করাচিতে তার বাড়িতে অভিযান চালালেও তাকে গ্রেফতার করতে পারেনি এনএবি। পরে ইমরানুল এবং ইসমাইলের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা জারি করা হয়।

গতকাল আব্বাসীকে এলএনজি মামলায় এনএবি কার্যালয়ে ডেকে পাঠানো হয়েছিল। এ মামলার তদন্তকারী দল বলেছে, মামলা-সংক্রান্ত ৭৫টি প্রশ্নের মধ্যে মাত্র ২০টি প্রশ্নের উত্তর দিয়েছেন আব্বাসী। বাকি প্রশ্নগুলোর উত্তর দিতে তাকে বারবার ডাকা হলেও তিনি সাড়া দেননি। এর আগে, মঙ্গলবার টুইটারে আব্বাসীকে গ্রেফতার করতে এনএবি যে ওয়ারেন্ট ইস্যু করে তার একটি ছবি প্রকাশ করেন পিএমএল-এন নেতা ও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মেয়ে মরিয়ম নওয়াজ।