রোহিঙ্গা নিপীড়নের বিচারে ব্যর্থ জাতিসংঘ ইয়াংহি লি

প্রকাশ: ০৫ জুলাই ২০১৯

সমকাল ডেস্ক

মিয়ানমারে জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি সংস্থাটির বিরুদ্ধে দেশটিতে রাখাইন জনগোষ্ঠীর ওপর বছরের পর বছর ধরে নিপীড়ন ও নিধনযজ্ঞ চালানো এবং এর জন্য দায়ী সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থতার অভিযোগ তুলেছেন। তবে মিয়ানমারে জাতিসংঘের এই বিশেষ দূতের অভিযোগ অস্বীকার করেছেন মিয়ানমারের কর্মকর্তারা। জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের দূত বরং দাবি করেছেন, ইয়াংহি লিকে যেন তার চলমান দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। খবর আলজাজিরার।

বুধবার জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বৈঠকে লি বলেন, যেসব রোহিঙ্গা নিজেদের ভিটামাটি ছেড়ে দেশত্যাগে বাধ্য হয়েছে, তারা সবাই মানবাধিকার সংকটের মুখোমুখি। আর এর দায়ভার মিয়ানমারের। রোহিঙ্গাদের নিরাপদে ফিরিয়ে আনার সম্পূর্ণ দায়িত্ব তাদের। কিন্তু তারা ব্যর্থ হয়েছে। মিয়ানমারে অবস্থান করা রোহিঙ্গাদেরও অধিকার নিশ্চিত করা হচ্ছে না।

গত মাসে অভ্যন্তরীণ এক প্রতিবেদনে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সামরিক অভিযানে সৃষ্ট সংকটে নিজেদের ব্যর্থতা স্বীকার করেছে জাতিসংঘ। সংস্থাটি জানিয়েছে, তারা এই সংকট মোকাবেলায় 'পদ্ধতিগতভাবে' ব্যর্থ হয়েছে। সংকট মোকাবেলায় তাদের ঐক্যবদ্ধ কোনো কৌশল ছিল না। এ ছাড়া নিরাপত্তা পরিষদের পর্যাপ্ত সমর্থনেরও অভাব ছিল।