কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারত সরকার আগুন নিয়ে খেলছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি। তিনি আরও বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের আগুনেই ছাই হবে ভারতের অসাম্প্রদায়িকতা। সংবাদমাধ্যম ভাইস নিউজকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। রাষ্ট্রনিয়ন্ত্রিত রেডিও পাকিস্তান শনিবার এ কথা জানিয়েছে।

আলভি বলেন, বিশেষ মর্যাদা কেড়ে নিলে কাশ্মীরের অবস্থার উন্নতি হবে- এমনটা ভেবে থাকলে ভারতের সরকার আসলে বোকার স্বর্গে বাস করছে। তিনি আরও বলেন, সংবিধান পরিবর্তন করে ভারতই কাশ্মীরে সন্ত্রাসবাদ উস্কে দিয়েছে এবং এর জন্য পাকিস্তান দায়ী নয়। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কাশ্মীর ইস্যু তোলা হলেও খুব একটা সাড়া পায়নি পাকিস্তান- এমন প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট বলেন, বিষয়টি নিয়ে অপ্রকাশ্য অনেক আলোচনা চলছে। আলভি মনে করেন, কাশ্মীর নিয়ে সিদ্ধান্ত বদলাতে নয়াদিল্লির ওপর চাপ প্রয়োগ অব্যাহত রাখতে হবে বিশ্বকে।

এদিকে শুক্রবার কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার ভারতের সিদ্ধান্তের বিষয়ে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মেরকেল জানিয়েছেন, কাশ্মীরে কী ঘটছে তা গভীরভাবে পর্যবেক্ষণ করছে জার্মানি। তিনি ভারত-পাকিস্তানকে উত্তেজনা কমাতে আহ্বান জানিয়েছেন। দ্য ডন।

মন্তব্য করুন