হংকংয়ে বিক্ষোভে পুলিশের গুলি সংঘর্ষ

প্রকাশ: ২৬ আগস্ট ২০১৯      

সমকাল ডেস্ক

হংকংয়ে গণতন্ত্রপন্থিদের বিক্ষোভে গুলি ছুড়েছেন এক পুলিশ কর্মকর্তা। গতকাল রোববারের এ ঘটনায় অবশ্য হতাহতের খবর পাওয়া যায়নি। বিক্ষোভকারীদের ওপর জলকামানও ব্যবহার করেছে পুলিশ। চীনে বন্দি প্রত্যর্পণ বিলের বিরুদ্ধে হংকংয়ে গণতন্ত্রপন্থিদের আন্দোলন চলছে। গত তিন মাস ধরে চলা এই বিক্ষোভে প্রথমবারের মতো গণতন্ত্রপন্থিদের ওপর গুলি ও জলকামান ব্যবহার করল হংকং পুলিশ। খবর বিবিসির।

এক ছবিতে দেখা গেছে, পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে বন্দুক তাক করে আছে। এর আগে বিক্ষোভকারীদের ওপর জলকামান থেকে গরম পানি ছিটায় পুলিশ। গতকাল সুয়েন ওয়ান জেলায় প্রথম বিক্ষোভ শুরু হয়। পরে সেই বিক্ষোভ ছড়িয়ে পড়ে সিম শা সুই জেলায়। স্থানীয় সংবাদ মাধ্যমগুলোকে পুলিশ জানিয়েছে, বিক্ষোভকারীদের সতর্ক করতেই গুলি ছোড়া হয়। সংঘর্ষে আহত অনেক পুলিশ সদস্যকে চিকিৎসা দিতে হাসপাতালেও ভর্তি করা হয়েছে। তবে ঠিক কী উদ্দেশ্যে গুলি ছোড়া হয়েছিল তা নিশ্চিত করেননি পুলিশের সুপারিনটেনডেন্ট লেঙ কোক-উইং।

সংঘর্ষের সময় এক বদ্ধকে পুলিশের সামনে হাঁটু গেড়ে বসে গুলি না করতে অনুনয় জানাতে দেখা গেছে। তবে শুরুতে শান্তিপূর্ণভাবেই বিক্ষোভ চলছিল। হঠাৎই কালো পোশাক ও মুখোশ পরিহিত বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পেট্রোল বোমা ও ইটপাটকেল ছুড়তে থাকে। তখন পুলিশ টিয়ারগ্যাস ও রাবার বুলেট ছোড়ে। একপর্যায়ে বিক্ষোভকারীদের দমাতে জলকামান ব্যবহার করে পুলিশ।