সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০১৯

একসঙ্গে কালাশনিকভ বানাবে ভারত-রাশিয়া

ভারত ও রাশিয়ার কূটনৈতিক সুসম্পর্ক অনেক দিন ধরেই। সামরিক ক্ষেত্রেও দুই দেশ যৌথভাবে অনেক কাজ করে। এবার একসঙ্গে কালাশনিকভ (একে-২০৩ অ্যাসল্ট রাইফেল) তৈরি করবে তারা। ইস্টার্ন ইকোনমিক ফোরামে অংশ নেওয়ার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এখন রাশিয়ায় আছেন। দেশটির প্রেসিডেন্ট ভদ্মাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর নরেন্দ্র মোদি এ কথা জানান। রাশিয়ার ভদ্মাদিভস্টক শহরে মোদি-পুতিনের এ বৈঠক হয়। অস্ত্র তৈরির ব্যাপারে ভারত ও রাশিয়ার মধ্যে চুক্তি হয়েছে। এনডিটিভি।



'হৃদরোগে' মুরসির

ছেলের মৃত্যু

মিসরের প্রয়াত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সর্বকনিষ্ঠ ছেলে আবদুল্লাহ মুরসি মারা গেছেন। কর্তৃপক্ষের দাবি, হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি। বুধবার কায়রোর এক হাসপাতালে মৃত্যু হয় ২৪ বছর বয়সী আবদুল্লাহর। তবে মুরসির মৃত্যু নিয়ে যে রহস্য রয়ে গেছে, এবার তার ছেলের বেলায়ও একই পরিস্থিতি হলো। সেনাবাহিনীর হাতে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই মিসরীয় কারাগারে বন্দি ছিলেন মুরসি। ১৭ জুন রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, 'আদালতের এজলাসে হঠাৎ পড়ে গিয়ে' মুরসির মৃত্যু হয়েছে। এএফপি।



সাক্ষাতের সুযোগ পেলেন মেহবুবা মুফতির কন্যা

জম্মু ও কাশ্মীরের কারাবন্দি সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির সঙ্গে দেখা করার সুযোগ পেলেন তার মেয়ে সানা ইলতিজা জাভেদ। বৃহস্পতিবার ভারতের সুপ্রিম কোর্ট সানাকে কাশ্মীরে গিয়ে তার মায়ের সঙ্গে দেখা করার অনুমতি দিয়েছেন। সানার এক আবেদনের জবাবে সর্বোচ্চ আদালত এ সিদ্ধান্ত জানান। সানা তার আবেদনে আদালতে জানান, এক মাস ধরে মায়ের সঙ্গে সাক্ষাৎ করতে পারছেন না এবং তিনি তার মায়ের শারীরিক অবস্থা নিয়ে উদ্বিগ্ন। টাইমস অব ইনডিয়া।