ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোকে সংবিধানের ৩৭১ অনুচ্ছেদের মাধ্যমে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছে। গতকাল রোববার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও ক্ষমতাসীন বিজেপির সভাপতি অমিত শাহ বলেছেন, ৩৭১ অনুচ্ছেদ বাতিল করা হবে না। গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে কেন্দ্রীয় সরকার। এর পরই ভারতের উত্তর-পূর্বাঞ্চলে আতঙ্ক ছড়িয়ে পড়ে যে, ভবিষ্যতে হয়তো ৩৭১ অনুচ্ছেদও বাতিল করবে কেন্দ্র। খবর এনডিটিভির।

চূড়ান্ত নাগরিক তালিকা বা এনআরসি প্রকাশের এক সপ্তাহ পর রাজ্যটিতে দু'দিনের সফরে রয়েছেন অমিত শাহ। গৌহাটিতে গতকাল উত্তর-পূর্ব কাউন্সিলের ৬৮তম প্ল্যানারি সেশনে ভাষণ দেন তিনি। সেখানেই তিনি ৩৭১ অনুচ্ছেদ বাতিল না করার প্রসঙ্গটি তোলেন। তিনি আরও বলেন, দেশ থেকে প্রতিটি অবৈধ অভিবাসীকে তাড়িয়ে দেওয়া হবে। এ সময় তিনি এনআরসির পক্ষে সাফাইও গান। যদিও এনআরসিতে অনেক হিন্দুর  নাম বাদ পড়ায় খোদ আসাম  বিজেপির নেতাকর্মীদের মধ্যেই ক্ষোভ বিরাজ করছে।

অরুণাচল প্রদেশ, আসাম, মনিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম ও ত্রিপুরা ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য। ৩৭১ অনুচ্ছেদ অনুযায়ী, এসব রাজ্যে কোনো সিদ্ধান্ত বাস্তবায়ন করতে হলে কেন্দ্রকে নির্দিষ্ট বাধ্যবাধকতার মধ্য দিয়ে যেতে হয়।

মন্তব্য করুন