ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ফের কারফিউ জারি করা হয়েছে। শনিবার সন্ধ্যায় মহররম উপলক্ষে শ্রীনগরের দুই শিয়া অধ্যুষিত শহর রায়নাওয়ারি ও বাডগামে মিছিল বের করে জনতা। পরে পুলিশের সঙ্গে তাদের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। আহত হন ১৮ জন। এর জের ধরে গতকাল  রোববার ফের জারি করা হয় কারফিউ। খবর রয়টার্সের।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয় ভারতের কেন্দ্রীয় সরকার। এরপর থেকে ৩৪ দিন অবরুদ্ধ হয়ে আছে কাশ্মীর। এমন অবস্থায়ও কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ করছে মানুষ। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবার মহররমের মিছিল বের করাকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে জনতার সংঘর্ষ বাধে। নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের দিকে ছররা গুলি ছোড়ে। বিক্ষোভকারীরা ছোড়ে পাথর। গভীর রাত পর্যন্ত এ সংঘর্ষ চলে। এতে ছয় সেনাসহ ১৮ জন আহত হন। তবে এ ব্যাপারে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের কাছে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করেননি।

গতকাল শ্রীনগর ও এর আশপাশের এলাকায় গাড়িতে মাইক লাগিয়ে কারফিউর ঘোষণা দেয় পুলিশ। এ সময় জনগণকে ঘর থেকে বাইরে বের হতে নিষেধ করা হয়। দু'জন প্রত্যক্ষদর্শী রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন। রায়নাওয়ারির বাসিন্দা সুহেল আহমেদ জানান, মহররম উপলক্ষে বিভিন্ন সময় মিছিল বের করতে চাইলেও নিরাপত্তা বাহিনী তা করতে দিচ্ছে না। এ কারণে গত তিন-চার দিন ধরেই ওই এলাকায় ক্রমাগত সংঘর্ষের ঘটনা ঘটছে। তিনি আরও বলেন, 'প্রতি সন্ধ্যায় টিয়ার গ্যাস আর ছররা গুলি ছুড়ছে নিরাপত্তা বাহিনী। আমরা তো ঘর থেকেই বের হতে পারি না। কিন্তু প্রায়ই আমাদের ঘরে টিয়ার গ্যাসের শেল এসে পড়ে। তখন ঘরে টেকা দায় হয়ে যায়।'

মন্তব্য করুন