ডেমোক্র্যাটরা রাষ্ট্রদ্রোহী

অভিশংসন তদন্ত নিয়ে ট্রাম্প

প্রকাশ: ০৪ অক্টোবর ২০১৯

সমকাল ডেস্ক

ইউক্রেন ইস্যুতে অভিশংসনের তদন্ত নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্র্যাটদের এ তদন্তকে তিনি ভাঁওতাবাজি বলেও আখ্যায়িত করেছেন। এমনকি ডেমোক্র্যাট নেতাদের ট্রাম্প 'অসৎ ও রাষ্ট্রদোহী' বলে উল্লেখ করেছেন। অভিশংসন তদন্ত প্রক্রিয়ার অংশ হিসেবে ডেমোক্র্যাট আইনপ্রণেতারা হোয়াইট হাউসের কাছে টেলিফোন রেকর্ড তলব করার পর বুধবার এমন ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান ট্রাম্প। এ ছাড়া অভিশংসনের বিষয়টি তোলায় সাংবাদিকদের ওপরও তোপ দেগেছেন তিনি। খবর রয়টার্স ও বিবিসির।

গত ২৫ জুলাই ইউক্রেনের প্রেসিডেন্ট ভদ্মাদিমির জেলেনস্কির সঙ্গে টেলিফোনে কথা হয় ট্রাম্পের। অভিযোগ উঠেছে, ওই ফোনালাপে সামরিক সাহায্য অনুমোদনের বদলে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে কথিত দুর্নীতির তদন্ত করতে জেলেনস্কিকে চাপ দিয়েছিলেন ট্রাম্প। এর পরই ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের তদন্ত শুরু করে ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ কংগ্রেসের প্রতিনিধি পরিষদ। এ তদন্ত নিরপেক্ষ হবে বলে দাবি ডেমোক্র্যাটদের। বাইডেন আগামী নির্বাচনে ট্রাম্পের প্রধান প্রতিদ্বন্দ্বী।

বুধবার হোয়াইট হাউসে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাওলি নিনিস্তোর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলন করেন ট্রাম্প। সেখানে বাইডেন ও তার ছেলে হান্টারকে 'ঠাণ্ডা মাথার দুর্নীতিবাজ' বলে ট্রাম্প আখ্যায়িত করেন। প্রতিনিধি পরিষদের গোয়েন্দাবিষয়ক কমিটির ডেমোক্র্যাট চেয়ারম্যান অ্যাডাম শিফকে 'চতুর শিফ', 'কৃপণ', 'তার উচিত লজ্জার সঙ্গে পদত্যাগ করা' বলেও মন্তব্য করেন ট্রাম্প। তিনি বলেন, কংগ্রেসের উচিত শিফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী অভিযোগের বিষয়ে খোঁজখবর নেওয়া। ক্ষুব্ধ ট্রাম্প আরও বলেন, তার বিশ্বাস জেলেনস্কির সঙ্গে ফোনালাপ ফাঁসকারীর অভিযোগ লিখতে শিফ সহায়তা করেছেন। ওই ফোনালাপ ফাঁসকারীকে 'গুপ্তচর' আখ্যা দিয়ে তাকে খুঁজে বের করা উচিত বলেও মন্তব্য করেন ট্রাম্প। কংগ্রেসকে সবসময় সহযোগিতা করবেন বলে ট্রাম্প জানালেও তার বিরুদ্ধে অভিশংসনের তদন্তকে ভাঁওতাবাজি বলে উল্লেখ করেন।

সংবাদ সম্মেলনে ট্রাম্প বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদকের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন। ট্রাম্প ওই সাংবাদিকের উদ্দেশে বলেন, ভুয়া সংবাদমাধ্যমগুলো তার অভিশংসন তদন্তের ক্ষেত্র প্রস্তুত করেছে। পরে রয়টার্সের প্রতিবেদক জানতে চান, রাষ্ট্রদ্রোহী বলতে তিনি কী বোঝাতে চান। তখন ট্রাম্প বলেন, যারা রাশিয়া তদন্তে অংশ নিয়েছে, তাদের বিরুদ্ধে তাকে অনেক মামলা করতে হবে।