সংবাদ সংক্ষেপ

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯      

সিয়াচেন হিমবাহে তুষারধস, নিহত ৬

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের সিয়াচেন হিমবাহে তুষারধসে ছয়জন নিহত হয়েছেন। তাদের মধ্যে চার ভারতীয় সেনা ও দুই মালবাহক রয়েছেন। গত সোমবার এ দুর্ঘটনা ঘটেছে বলে ভারতের এক সেনা মুখপাত্র জানান। সেনাবাহিনী সূত্রে জানা যায়, হিমালয় পর্বতমালার প্রায় ১৬ হাজার ৫০০ ফুট (৫ হাজার মিটার) উচ্চতায় টহল দেওয়ার সময় সেনাবাহিনীর আটজনের একটি দল তুষারধসের কবলে পড়ে। উদ্ধারকারী দলগুলো বরফের নিচে চাপা পড়া সবাইকে উদ্ধার করে হেলিকপ্টারে নিকটবর্তী সামরিক হাসপাতালে নিয়ে যায়। পরে হাইপোথার্মিয়ায় ছয়জনের মৃত্যু হয়। সোমবার স্থানীয় সময় বিকেল ৩টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এএফপি।



ধোঁয়ায় আচ্ছন্ন সিডনির আকাশ

ধোঁয়ায় ঢাকা পড়েছে সিডনির আকাশ। নিউ সাউথ ওয়েলসের রাজধানী ও অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় শহরগুলোর অন্যতম এই শহরটিতে মঙ্গলবার রাতভর প্রচণ্ড বাতাস ছিল। আবহাওয়া বিভাগ এ শহরের বায়ুদূষণের মাত্রা 'বিপজ্জনক' বলে জানিয়েছে। বায়ুদূষণের লক্ষণ হিসেবে সেখানকার বাসিন্দাদের চোখ জ্বালাপোড়া এবং নাক ও গলায় অস্বস্তিকর অনুভূতির মতো নানা উপসর্গ দেখা দিয়েছে।

সিডনির নীল আকাশ এখন ধূসর রং ধারণ করেছে। আকাশ কুয়াশাচ্ছন্ন এবং বাতাসে কটু গন্ধ। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এ অবস্থার কথা লিখেছেন ব্যবহারকারীরা। গতকাল দুপুরের দিকে এর প্রকোপ কিছুটা কমলেও সন্ধ্যার দিকে আবার বাড়তে শুরু করে। এএফপি।



'শিশু বন্দির হার

যুক্তরাষ্ট্রেই সর্বোচ্চ'

বিশ্বে সবচেয়ে বেশি শিশু কারাগারে আটক রয়েছে যুক্তরাষ্ট্রে। এদের সংখ্যা এক লাখেরও বেশি। এদের মধ্যে বেশিরভাগই অভিবাসনপ্রত্যাশী ছেলেমেয়ে। সোমবার প্রকাশিত জাতিসংঘের একটি জরিপে এ তথ্য উঠে এসেছে। স্বাধীন শিশু অধিকার বিশ্নেষক অস্ট্রেলিয়ান আইনজীবী এবং ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক আইনের অধ্যাপক ম্যানফ্রেড নোয়াক বলেছেন, সারা বিশ্বে ৭০ লাখেরও বেশি ১৮ বছরের কম বয়সী শিশু কারাগারে অথবা পুলিশি হেফাজতে রয়েছে। এদের মধ্যে তিন লাখ ৩০ হাজার অভিবাসনপ্রত্যাশী শিশু। আলজাজিরা।