কাশ্মীরে ক্ষতি ৮০ হাজার কোটি টাকা

প্রকাশ: ২০ নভেম্বর ২০১৯      

সমকাল ডেস্ক

ভারত স্বায়ত্তশাসন ও বিশেষ মর্যাদা বাতিল করায় অর্থনৈতিক সংকটের মধ্যে পড়েছে কাশ্মীর। আগস্ট মাসের পর থেকে সাড়ে তিন মাসে কাশ্মীরের অর্থনৈতিক ক্ষতি প্রায় ৮০ হাজার কোটি টাকার বেশি হয়েছে বলে হিমালয় অঞ্চলের প্রধান বাণিজ্য সংস্থা জানিয়েছে। আর এ ক্ষয়ক্ষতির জন্য সরকারের বিরুদ্ধে মামলা করার পরিকল্পনা করা হয়েছে বলে জানা যায়। খবর রয়টার্সের।

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি দেশটির সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে ৫ আগস্ট। জম্মু-কাশ্মীরে জঙ্গিবাদের ওপর নিয়ন্ত্রণ আরোপ ও এ অঞ্চলের উন্নয়ন করতেই বিশেষ মর্যাদা বাতিল করা হয়েছে বলে ভারতের তরফে দাবি করা হয়েছে। তবে এই অনুচ্ছেদ বাতিলের পরই কাশ্মীরে অর্থনৈতিক সংকট দেখা দিয়েছে। কাশ্মীর চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি (কেসিসিআই) বলেছে, বিশেষ মর্যাদা বাতিলে প্রতিবাদের অংশ হিসেবে মানুষ বাজার ও ব্যবসা-বাণিজ্য বন্ধ করে দেয়। এ অবস্থায় প্রতিশোধের ভয়ে বিজেপি সরকার দ্রুত কাশ্মীর পরিস্থিতি স্বাভাবিক করতে বাধ্য হয়।

কেসিসিআইর ঊর্ধ্বতন সহসভাপতি নাসির খান বলেন, সেপ্টেম্বরে অর্থনৈতিক ক্ষতির পরিমাণ ৮০ হাজার কোটি টাকার বেশি হয়েছে। বর্তমানে এ ক্ষতি আরও ছাড়িয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, আমরা আদালতকে ক্ষতির পরিমাণ নির্ধারণের ক্ষেত্রে একটি বাহ্যিক সংস্থা নিয়োগের জন্য জানাব। কারণ এটি আমাদের নিয়ন্ত্রণের বাইরে। সে সময় টেলিযোগাযোগ বন্ধ থাকায় ব্যবসায়ীদের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ করা আমাদের পক্ষে সম্ভব হয়নি।