কাশ্মীরে নিপীড়ন বন্ধে যুক্তরাষ্ট্রে প্রস্তাব

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০১৯

সমকাল ডেস্ক

যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্যরা কাশ্মীরের সার্বিক পরিস্থিতি নিয়ে ফের সরব হয়েছেন। উপত্যকায় আটক রাজনৈতিক বন্দিদের মুক্তি ও সেখানকার যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক করার জন্য নরেন্দ্র মোদি সরকারের কাছে অনুরোধ করেছেন তারা। এ ছাড়া সেখানকার বাসিন্দাদের ধর্মীয় স্বাধীনতা রক্ষা করারও আহ্বান জানান তারা। এ নিয়ে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব পেশ করা হয়েছে। খবর আনন্দবাজার ও দ্য ডনের।

শুক্রবার রিপাবলিকান দলের স্টিভ ওয়াটকিন্সের সঙ্গে মিলে 'বাইপার্টিজান রেজুলেশন' নামে প্রস্তাবটি প্রতিনিধি পরিষদে পেশ করেন ডেমোক্র্যাট আইন প্রণেতা প্রমীলা জয়পাল। ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক প্রমীলার ওই প্রস্তাবে ভারত সরকারের প্রতি বলা হয়েছে, অবিলম্বে জম্মু ও কাশ্মীরে আটক রাজনৈতিক বন্দিদের মুক্তি দেওয়া হোক। সেই সঙ্গে ইন্টারনেটসহ যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক করতে হবে। কাশ্মীরের ধর্মীয় স্বাধীনতা রক্ষা করার কথাও বলা হয়েছে ওই প্রস্তাবে।

গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার ও উপত্যকায় অতিরিক্ত সেনা মোতায়েন করে সেখানে কড়াকড়ি আরোপ করে মোদি সরকার।