দিল্লিতে পোড়া লাশের গন্ধ

কারখানায় আগুনে নিঃশেষ ৪৩ প্রাণ

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০১৯      

সমকাল ডেস্ক

পোড়া লাশের গন্ধে ভারি হয়েছে ভারতের রাজধানী দিল্লির বাতাস। গতকাল রোববার ভোরে শহরের রানি ঝাঁসি রোডের একটি ব্যাগ কারখানায় অগ্নিকাণ্ডে নিহত হয়েছেন ৪৩ জন। নিহতদের অধিকাংশই শ্রমিক। তারা ওই কারখানার ভেতর ঘুমিয়ে ছিলেন। এ মর্মান্তিক মৃত্যুর ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে পুরো ভারতে। খবর এনডিটিভির।

তাৎক্ষণিকভাবে আগুনের কারণ জানাতে পারেনি সংশ্নিষ্ট কর্তৃপক্ষ। তবে প্রাথমিক তদন্তে জানা গেছে, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত। আগুন লাগার পরপরই ৫৯ জনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। বিবিসি জানিয়েছে, ঘনবসতিপূর্ণ আবাসিক এলাকার একটি বহুতল ভবনে কারখানাটির অবস্থান। দমকল বাহিনীর ত্রিশটি গাড়ি কয়েক ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ প্রাণহানির ঘটনাকে দুঃখজনক বলে উল্লেখ শোক প্রকাশ করেছেন। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল হতাহতদের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করেছেন। সরকার একটি তদন্ত কমিটি গঠন করেছে। দিল্লি পুলিশ কারখানার মালিকের বিরুদ্ধে মামলা করেছে। দিল্লি দমকল বাহিনীর উপপ্রধান সুনীল চৌধুরী বলেন, ছয়শ' বর্গফুটের ওই কারখানাটিতে ভোরে আগুন লাগে। এর ভেতরটা অন্ধকার। সেখানে স্কুলব্যাগ, বোতল ইত্যাদি প্লাস্টিকজাত জিনিস তৈরি করে রাখা হতো।'