ইরানের সঙ্গে যুদ্ধের ক্ষমতা চান ট্রাম্প

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২০      

সমকাল ডেস্ক

ইরানের সঙ্গে যুদ্ধের অধিকার কেড়ে নেওয়ার প্রস্তাব পাস না করার জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার সিনেটরদের উদ্দেশে এক টুইটে এ আহ্বান জানান তিনি। ২০২০ সালের জানুয়ারিতে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের যুদ্ধ করার অধিকার কেড়ে নিতে প্রস্তাব পাস করে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ।

প্রস্তাবটির ওপর শিগগির সিনেটে ভোটাভুটি হতে পারে। গত বুধবার সিনেটে বিলটির ওপর বিতর্ক শুরু হয়েছে। এরই মধ্যে আট রিপাবলিকান সিনেটর ডেমোক্র্যাটদের প্রতি সমর্থন জানিয়েছেন। শেষ পর্যন্ত সিনেটে বিলটি পাস হলে ইরানের সঙ্গে পূর্ণাঙ্গ যুদ্ধে জড়াতে পারবেন না ট্রাম্প। এ বিষয়ে বুধবার ট্রাম্প টুইটে বলেন, ইরানের বিরুদ্ধে যুদ্ধ করার অধিকার থাকা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওই দেশটির ব্যাপারে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র সঠিক অবস্থানে এগিয়ে চলছে। তিনি বলেন, এখন দুর্বলতা প্রকাশের সময় নয়।

গত ৩ জানুয়ারি বাগদাদে ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করা যুক্তিযুক্ত ছিল বলেও টুইটে মন্তব্য করেন ট্রাম্প। তিনি বলেন, 'সন্ত্রাসী সোলাইমানি হত্যায় পরিচালিত অভিযানের' ব্যাপারে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ মানুষই যুক্তরাষ্ট্রকে সমর্থন করে। সূত্র :এএফপি।